দখল-দূষণ মুক্ত রাখতে কাগজের নৌকা ভাসিয়ে শিশুদের নদী দিবস পালন

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৫:২০ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

বিশ্ব নদী দিবসে সুন্দরবন অঞ্চলের নদ-নদী দখল ও দূষণ মুক্ত রাখার দাবি জানিয়ে শিশুরা কাগজের রঙিন নৌকা মোংলা নদীতে ভাসিয়েছে। এ বছর ‘আমাদের জনজীবনে নৌপথ’ শ্লোগানে বিশ্ব নদী দিবস পালিত হচ্ছে।

দিবসটি উদযাপন উপলক্ষে রোববার (২৫ সেপ্টেম্বর) সকালে মোংলা নদীর মামার ঘাটে উপজেলা প্রশাসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপারস বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে নদী দিবস পালিত হয়েছে। প্রতীকী কাগজের নৌকা ভাসানো কর্মসূচির আগে বর্ণাঢ্য র্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

jagonews24

রোববার সকালে মোংলা নদীর মামার ঘাটে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) মোংলার আহ্বায়ক মো. নূর আলম শেখ। এসময় তিনি বলেন, হাইকোর্ট বলেছেন- নদী একটি জীবন্ত সত্ত্বা। তাই নদী-খালকে যারা হত্যা করছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করতে হবে। ক্ষমতার প্রভাবে মানুষ নদী দখল করছে। নদী আমাদের জনজীবনের সঙ্গে সম্পৃক্ত। নদী দখলদারদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার হতে হবে।

jagonews24

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার বলেন, সরকার টেকসই উন্নয়ন কর্ম পরিকল্পনার অংশ হিসেবে নদী-খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করছে। মোংলা উপজেলায়ও ৫৫টি সরকারি খাল দখল করে রাখা হয়েছে, যা উচ্ছেদের জন্য অভিযান চলছে।

আবু হোসাইন সুমন/এমআআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।