দিনাজপুর বোর্ডে পাসের হার ৮১.১৬ শতাংশ, বেড়েছে জিপিএ-৫

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৫:০৪ পিএম, ২৮ নভেম্বর ২০২২

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষার এবছর পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ২৫ হাজার ৫৮৬ শিক্ষার্থী যা গত সাত বছরের মধ্যে সর্বোচ্চ।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে দিনাজপুর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম সই করা এসএসসি পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান থেকে বিষয়টি জানা যায়।

পরিসংখ্যানে জানানো হয়, এবার দিনাজপুর বোর্ডের অধীনে আটটি জেলার ২ হাজার ৬৯০টি প্রতিষ্ঠানের এক লাখ ৭৬ হাজার ৮৪৬ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। তাদের মধ্যে এক লাখ ৪১ হাজার ৬৮২ জন পাস করে। পাসের হার ৮১ দশমিক ১৬ শতাংশ। এবারে এই বোর্ড থেকে ২৫ হাজার ৫৮৬ জন জিপিএ-৫ পেয়েছে। তাদের মধ্যে ছাত্রী ১৩ হাজার ৩৮৬ জন এবং ছাত্র ১২ হাজার ২১৮ জন।

এবারের পরীক্ষায় শতভাগ পাস করেছে ৮৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এবং পাঁচটি প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি।

শিক্ষাবোর্ডের পরিসংখ্যান হিসাবে গত চার বছরের মধ্যে এবারের ফলাফল খারাপ। ২০২১ সালে এই বোর্ডের অধীনে ৯৪ দশমিক ৮০ শতাংশ, ২০২০ সালে ৮২ দশমিক ৭৩ শতাংশ, ২০১৯ সালে ৮৪ দশমিক ১০ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল। তবে জিপিএ-৫ এ এবারের ফলাফল সাত বছরের মধ্যে সর্বোচ্চ। ২০২১ সালে এই বোর্ডের অধীনে ১৭ হাজার ৫৭৮ জন জিপিএ-৫ পেয়েছিল, ২০২০ সালে পেয়েছিল ১২ হাজার ৮৬ জন, ২০১৯ সালে পেয়েছিল ৯ হাজার ২৩ জন, ২০১৮ সালে পেয়েছিল ১০ হাজার ৭৫৫ জন, ২০১৭ সালে পেয়েছিল ৬ হাজার ৯২৯ জন এবং ২০১৬ সালে পেয়েছিল ৮ হাজার ৮৯৯ জন।

প্রাপ্ত ফলাফলে এবারে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভালো করেছে। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৯৬ দশমিক ০৩ শতাংশ, মানবিক বিভাগের শিক্ষার্থীদের পাসের হার ৬৭ দশমিক ১১ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৮৫ দশমিক ৭৫ শতাংশ।

এমদাদুল হক মিলন/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।