এসএম সুলতানের পালিত কন্যা নিহার বালা আর নেই

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নড়াইল
প্রকাশিত: ০৭:০২ পিএম, ৩০ নভেম্বর ২০২২

বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের পালিত কন্যা নিহার বালা আর নেই। বুধবার (৩০ নভেম্বর) দুপুর দেড়টার দিকে নড়াইল সদর হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানকে দীর্ঘ দুই দশক সেবাযত্ন ও ভালোবাসায় আগলে রেখেছিলেন তার পালিত কন্যা নীহার বালা সাহা। তিনি সুলতানের বাউণ্ডুলে জীবনকে নিয়ন্ত্রণ করে ছবি আঁকার উৎসাহ যুগিয়েছেন। পারিবারিক সমস্ত কাজ, শিল্পীর চিড়িয়াখানায় পশু-পাখিদের সেবাযত্ন, শিল্পীর অসুস্থতা এবং দৈনন্দিন জীবন-যাপনে একমাত্র সেবাময়ী হয়ে নিরলসভাবে কাজ করে গেছেন।

শিল্পীর মৃত্যুর পর নিহার বালার আর্থিক সংকট শুরু হয়। অশীতিপর নীহার বালা অর্থাভাবে ছানি অপারেশন করতে না পারায় ৯ বছর দৃষ্টিহীন ছিলেন।

জানা যায়, শিল্পী সুলতান শহরের কুড়িগ্রামের একটি দ্বিতল জরাজীর্ণ বাড়িতে (বর্তমান শিশুস্বর্গ ভবন) থাকতেন। নিহার বালার স্বামী হরিপদ সাহা ও দুই কন্যাসহ সুলতানের বাড়ির পাশে বসবাস করতেন। শিল্পীর সাথে হরিপদ সাহার ঘনিষ্ঠ সম্পর্কের সুবাদে নীহার শিল্পী সুলতানকে কাকু বলে ডাকতেন। সুলতানও তাকে মেয়ের মত স্নেহ করতেন। ১৯৭৫ সালের দিকে স্বামীর আকস্মিক মৃত্যুর পর ছোট দুই মেয়েকে নিয়ে আর্থিক অনিশ্চয়তায় পড়েন। এ সময় আমাশয়সহ নানা রোগে আক্রান্ত হয়ে ভুগতে থাকেন শিল্পী সুলতান। তখন অসহায় শিল্পীর সেবায় এগিয়ে আসেন নীহার বালা।

সেই থেকে নিহার বালা ছোট ভাই দুলাল সাহা এবং দুই কন্যা বাসনা-পদ্মকে নিয়ে শিল্পীর বাড়িতে বসবাস শুরু করেন। বর্তমানে সুলতান কমপ্লেক্সের একটি জায়গায় সরকারের দেওয়া একটি টিনসেড ঘরে তার ছেলে-নাতি পরিবার নিয়ে বসবাস করছেন।

হাফিজুল নিলু/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।