মোয়া বিক্রি করে আইয়ুব আলীর প্রতিদিন আয় আড়াইশ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৩:৩৮ পিএম, ২২ ডিসেম্বর ২০২২

বাগেরহাটের মোংলা পৌর শহরের শাহজাহান শিকারির মোড়ের বাসিন্দা আইয়ুব আলী (৬৬)। পেশা একজন দিনমজুর। শীতকালীন তিন মাস বিক্রি করেন মোয়া। এতে তার দৈনিক আয় ২০০-২৫০ টাকা।

৩৫ বছর ধরে শীতের সময় মুড়ি ও গুড় দিয়ে তৈরি মোয়া বিক্রি করে সংসার চালাচ্ছেন আইয়ুব আলী। হেঁটে হেঁটে পথে-ঘাটে, বাজারে ও বাড়িতে বাড়িতে মোয়া বিক্রি করেন তিনি।

jagonews24

মৌসুমি মোয়া বিক্রেতা আইয়ুর আলী জানান, প্রতিদিন তিন কেজি মুড়ি এবং দুই কেজি আখ ও খেজুরের রস দিয়ে এ মোয়া তৈরি করেন। প্রতি রাতে বানানো মোয়া বিক্রি করে পরদিন সকালে। তার এ মোয়ার কদরও রয়েছে বেশ।

মূলত শহরেই মোয়া বিক্রি করেন আইয়ুব আলী। তবে সবকিছুর দাম বাড়ায় এখন লাভ হয় কম। তারপরও প্রতিদিন ৮০০-৯০০ টাকা বিক্রি হলে তা থেকে আয় হয় ২০০-২৫০ টাকা।

jagonews24

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে পৌর শহরের শেখ আ. হাই সড়কে আইয়ুব আলীর মোয়া দেখে ঘিরে ধরেন পথচারীরা। বৈদ্যমারী থেকে পৌর শহরে আসা বাবুল শেখ, সামছুল রহমান সড়কের বাসিন্দা বাবুল হোসেন রনি ও কলেজ মোড়ের আবুল বাশার বলেন, এ মোয়া গ্রামীণ পুরোনো ঐতিহ্য। এখন তো দেখাই যায় না। অনেক দিন পর দেখে লোভ সামলাতে না পেরে কিনে খেলাম, খুব স্বাদ। প্যাকেটের মোয়া এত সুস্বাদু হয় না।

আবু হোসাইন সুমন/এসআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।