বগুড়ায় অসুস্থ ভুবন চিল উদ্ধার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বগুড়া
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩

বগুড়ায় বিপন্ন প্রজাতির একটি ভুবন চিল উদ্ধার করেছেন পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চের (তির) সদস্যরা।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাতে শহরের কলোনি এলাকা থেকে চিলটি অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। বর্তমানে এটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে।

তির সংগঠনের সভাপতি রিফাত হাসান বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি গ্রুপে তানিহা তানিম তুবা নামের এক শিক্ষার্থী ভুবন চিল উদ্ধারের কথা জানান। পোস্টটি আমাদের নজরে এলে তাৎক্ষণিকভাবে বগুড়া শহরের কলোনি এলাকা থেকে পাখিটি উদ্ধার করা হয়।

তানিহা তানিম তুবা বলেন, ‘পাখিটিকে আহত অবস্থায় বগুড়ার শাজাহানপুর উপজেলার বোহাইল গ্রামে পতিত জমিতে পড়ে থাকতে দেখি। পরে সেখান থেকে পাখিটিকে নিজ বাসায় নিয়ে এসে পরিচর্যা করি। পরে পাখিটির পরিচর্যা ও সুচিকিৎসার কথা ভেবে বনবিভাগ বা এগুলো নিয়ে কাজ করেন এমন কারও হাতে তুলে দিতে চেয়ে ফেসবুকে পোস্টটি করা হয়।’

সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি আলোকচিত্রী আরিফুর রহমান বলেন, ভুবন চিল বাংলাদেশের দেশীয় প্রজাতির বিপন্ন পাখি। স্ত্রী ও পুরুষ ভুবন চিল দেখতে একই রকম তবে স্ত্রী প্রজাতি একটু বড় হয়।

বনবিভাগের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর বন্যপ্রাণী কর্মকর্তা জাহাঙ্গীর কবীর বলেন, ভুবন চিল আমাদের দেশীয় পাখি হওয়ায় এটি সংরক্ষণে বনবিভাগ দায়বদ্ধ।

তির সংগঠনের সভাপতি রিফাত হাসান বলেন, প্রাথমিক চিকিৎসা ও শারীরিক অবস্থা পর্যবেক্ষণের পর দ্রুত বনবিভাগের পরামর্শমতো পাখিটিকে অবমুক্তকরণের ব্যবস্থা নেওয়া হবে।

এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।