এক বছরের চেষ্টায় বাঘের কঙ্কাল দিয়ে অবয়ব তৈরি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৩:৪৫ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩

এক বছর চেষ্টা চালিয়ে কঙ্কাল দিয়ে বাঘের একটি অবয়ব তৈরি করতে সক্ষম হয়েছেন বনবিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা। সুন্দরবন পূর্ব বনবিভাগের শরণখোলা রেঞ্জের দুবলার চর এলাকায় ২০২২ সালের ২৯ জানুয়ারি বার্ধক্যজনিত কারণে মারা যাওয়া বাঘটির এ অবয়ব তৈরি করা হয়।

এক বছরের চেষ্টায় বাঘের কঙ্কাল দিয়ে অবয়ব তৈরি

আরও পড়ুন: এক কবরে ১৬০০ বছর হাত ধরে শুয়ে আছে দুটি কঙ্কাল!

এক বছরের চেষ্টায় বাঘের কঙ্কাল দিয়ে অবয়ব তৈরি

সুন্দরবন পূর্ব বনবিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল পর্যটন ও বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির জানান, গত বছরের ২৯ জানুয়ারি মারা যাওয়া বাঘটির চামড়া সংরক্ষণ ও হাড়গোড় দিয়ে একটি অবয়ব তৈরির উদ্যোগ নেয় বনবিভাগ। এরপর থেকে কাজ শুরু করে পুরো এক বছর লেগেছে মেডিসিন দিয়ে চামড়া সংরক্ষণ ও হাড়গোড় দিয়ে অবয়ব তৈরিতে। চামড়া ও স্কেলিটনের দীর্ঘ স্থায়িত্ব করার জন্যই ধাপে ধাপে প্রক্রিয়াজাত করায় লম্বা সময় লেগেছে। ভবিষ্যতে বাঘের এ চামড়া ও অবয়ব দর্শনার্থীদের জন্য করমজল ইন্টারপিটিশন ও ইনফরমেশন সেন্টারে রাখা হবে।

আবু হোসাইন সুমন/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।