পাপ মোচনে ‘পোয়াতি বিলে’ হাজারো পুণ্যার্থীর স্নান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি টাঙ্গাইল
প্রকাশিত: ১০:০৫ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

টাঙ্গাইলের কালিহাতী ও বাসাইলে সনাতন ধর্মাবলম্বিদের অন্যতম ধর্মীয় উৎসব ডুবের মেলা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) ভোর ৫টা থেকে বিকেল ৫টা পর্যন্ত নানা মনোবাসনা পূরণ ও পুণ্যের আশায় এক কাপড়ে স্নান করেছেন হাজারো পুণ্যার্থী।

jagonews24

এবারের স্নানানুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত হয়েছেন সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী। তাকে কাছে পেয়ে পুণ্যার্থীরা আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে। কেউ তাকে মালা পড়িয়ে দেন, কেউ কদমবুসি করে দোয়া চান, আবার কেউ হাউমাউ করে কান্নায় ভেঙে পড়ে জড়িয়ে ধরেন। আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকী স্নানানুষ্ঠানে গিয়ে আগতদের সঙ্গে কুশল বিনিময় করেন।

আরও পড়ুন: মির্জাপুরে চার কবর থেকে কঙ্কাল চুরি

জানা গেছে, প্রতিবছর কালিহাতী উপজেলার আউলিয়াবাদের পোয়াতি বিলের একটি নির্দিষ্টস্থানে মাঘী পূর্ণিমায় ‘স্নান’ অনুষ্ঠিত হয়। বাসাইল উপজেলা সদর ও কাঞ্চনপুর ইউনিয়নের বংশাই নদীর পূর্ব-উত্তর তীরে রাশড়া-সৈয়দামপুর গ্রামে গঙ্গা স্নান অনুষ্ঠিত হয়। প্রতি বছরের মতো এবারও দূর-দূরান্ত থেকে পুণ্যার্থীরা পোয়াতি বিলে মানত করে পাপ মোচনের জন্য আসেন। মানত পূরণের জন্য তারা পোয়াতি বিলে স্নান করেন, সাধ্যানুযায়ী মানত (টাকা-পয়সা) বিলের পানিতে ছুড়ে ফেলেন ও স্থানীয় মন্দিরে দান করেন। ওই অনুষ্ঠান উপলক্ষে নানা রকমের দোকানপাট-মেলা বসে।

jagonews24

কালিহাতী উপজেলার পারথী ইউপি চেয়ারম্যান মো. লিয়াকত আলী তালুকদার বলেন, প্রায় দেড়শ বছর ধরে পোয়াতি বিলে নিঃসন্তান দম্পতিরা সন্তানের আশায় মাঘী পূর্ণিমায় স্নান করে থাকেন। এক সময়ের সাধারণ স্নান এখন ব্যাপক জনসমাগমের স্থানে পরিণত হয়েছে। স্নানের সুবিধার্থে চারদিকে চারটি ঘাটলা তৈরি করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: টাঙ্গাইলে দিনব্যাপী চাকরি মেলা

বাসাইল উপজেলার কাঞ্চনপুর ইউপি চেয়ারম্যান শামীম আল মামুন বলেন, ডুবের মেলা যুগ যুগ ধরে অনুষ্ঠিত হচ্ছে। যোগাযোগ ব্যবস্থা খারাপ রয়েছে তাই জমির আইল ধরে দর্শনার্থীরা যাতায়াত করছে। আমি নিজ উদ্যোগে রাস্তাটি করে দেওয়ার চেষ্টা করছি।

আরিফ উর রহমান টগর/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।