দৌলতদিয়ায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য লাইব্রেরি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ১৪ মার্চ ২০২৩

পড়াশোনায় আগ্রহী করে তুলতে রাজবাড়ী গোয়ালন্দের দৌলতদিয়ায় সুবিধাবঞ্চিত শিশু-কিশোরদের জন্য একটি সমৃদ্ধ লাইব্রেরি গড়ে তোলা হয়েছে। যেখানে গল্প, কবিতা, উপন্যাসসহ বিভিন্ন ধরনের প্রায় দুই হাজার বই রয়েছে।

দৌলতদিয়া পূর্বপাড়ার যৌনপল্লী সংলগ্ন বেসরকারি উন্নয়ন সংস্থা মুক্তি মহিলা সমিতির সহযোগিতায় তাদের ভবনে ‘গিভ বাংলাদেশ’ নামে একটি সংগঠন লাইব্রেরিটি স্থাপন করেছে। যেখানে সুবিধাবঞ্চিত শিশুরা বই পড়ার সুযোগ পাচ্ছে।

Library-3.jpg

জানা যায়, গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া যৌনপল্লীতে হাজারো সুবিধাবঞ্চিত শিশুর বাস। তাদের নেই স্বাভাবিকভাবে বেড়ে ওঠার সুযোগ। বিভিন্ন সংস্থা ও এনজিওর উদ্যোগে কিছু শিশু পড়াশোনার সুযোগ পেলেও এবার তাদের জন্য স্থাপন করা হয়েছে একটি লাইব্রেরি।

সংশ্লিষ্টরা জানায়, যৌনপল্লীতে জন্ম নেওয়া শিশুরা নানা কারণে হতাশায় ভোগে। একটা সময় অনেক শিশু বিপথগামী হয়ে যায়। মেয়ে শিশুরা অনেকে মায়ের পেশায় ফিরে যায়। এই লাইব্রেরির কারণে তাদের হতাশা দূর হবে।

Library-3.jpg

লাইব্রেরিতে পড়তে আসা বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার গার্লস স্কুলের কয়েকজন শিক্ষার্থী জানায়, ক্লাসের বইয়ের বাইরে তাদের অন্য বই পড়ার তেমন অভিজ্ঞতা ছিল না। এই লাইব্রেরি হওয়ায় তারা আনন্দিত। এখন স্কুল ছুটির পর তারা দল বেঁধে এসে গল্প, ছড়া ও উপন্যাসসহ বিভিন্ন ধরনের বই পড়তে পারছে। অনেক সময় মন খারাপ থাকে, তখন বই পড়লে তাদের মন ভালো হয়ে যায়।

দৌলতদিয়া চাইল্ড ক্লাবের সহ-সভাপতি লাবনী আক্তার বলেন, বই পড়লে জ্ঞান বাড়ে। তাছাড়া বইয়ের মাধ্যমে নতুন নতুন অনেক কিছু জানতে পারা যায়। এই লাইব্রেরি হওয়ায় সুবিধাবঞ্চিত শিশুসহ অন্যরাও উপকৃত হবে।

Library-3.jpg

মুক্তি মহিলা সমিতির প্রকল্প পরিচালক মো. আতাউর রহমান খান বলেন, যৌনপল্লীর শিশু ও স্থানীয় সুবিধাবঞ্চিত ৭৭৫ জন শিশু নিয়ে ‘চাইল্ড ক্লাব’ নামে একটি সংগঠন রয়েছে। এই চাইল্ড ক্লাবের জন্য দুই হাজার বই সম্বলিত লাইব্রেরিটি স্থাপন করা হয়েছে। সুবিধাবঞ্চিত শিশুরা স্কুল ছুটি শেষে লাইব্রেরিতে এসে বই পড়ে। এখানে বসে যেমন বই পড়ার সুযোগ আছে, তেমনি রেজিস্টারে লিখে বাসায় নিয়ে গিয়েও পড়ার সুযোগ রয়েছে। পড়া শেষে বই ফেরত দিয়ে যায় শিশুরা। এছাড়া মাঝে মধ্যেই শিশুদের নিয়ে বিষয়ভিত্তিক কুইজ ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

রুবেলুর রহমান/এমআরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।