পদ্মা সেতুতে রেললাইন

শুধু শেষ স্লিপার বসার অপেক্ষা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ২৭ মার্চ ২০২৩

ওপরে সড়কপথের পর এবার স্বপ্নের পদ্মা সেতুর নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণের কাজও শেষ পর্যায়ে। এরমধ্যে সম্পন্ন হয়েছে প্রায় ৯৯ শতাংশ কাজ। বাকি আছে মাত্র আর একটি স্লিপার বসানোর কাজ। সাত মিটার দীর্ঘ স্লিপারটি বসলেই সম্পন্ন হবে লাইন নির্মাণ। স্লিপারটি বসানো হলে আগামী ৩০ মার্চ মাওয়া থেকে জাজিরা পুরো সেতুতে পরীক্ষামূলক রেলচলাচলেরও পরিকল্পনা রয়েছে।

সংশ্লিষ্ট প্রকৌশলী সূত্রে জানা গেছে, বাকি থাকা স্লিপারটি চীন থেকে উড়োজাহাজে বাংলাদেশে আনা হচ্ছে। সোমবার (২৭ মার্চ) সন্ধ্যায় স্লিপারটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে। দ্রুত সেটি প্রকল্পের সাইটে পৌঁছাবে।

আরও পড়ুন: নির্ধারিত সময়ের আগেই শেষ হচ্ছে পদ্মা সেতুর রেল সংযোগ

jagonews24

নাম প্রকাশ না করে পদ্মা সেতু রেল প্রকল্পের এক প্রকৌশলী বলেন, কেবল একটি স্লিপার মিস ম্যাচের জন্য দেরি হচ্ছে। আজ-কালের মধ্যে স্লিপারটি চলে আসার কথা। রেলমন্ত্রীর উপস্থিতিতে ৩০ মার্চ ট্রেন চলার জন্য সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে। তবে এটা নির্ভর করবে স্লিপারটি আসার ওপরে। আশা করছি, সেটি পৌঁছে যাবে। স্লিপারটি বসানোর সঙ্গে ছয় মিটারের কংক্রিটের কাজ করা হবে। সেটি শক্ত হতে ৪৮ ঘণ্টা সময় লাগে। তা না হলে সেটি ওপর দিয়ে ট্রেন যেতে পারবে না।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ ব্রিগেডিয়ার সাঈদ আহমেদ সোমবার বিকেলে বলেন, স্লিপারটি বাংলাদেশে পৌঁছেছে। প্রকল্প এলাকায় পৌঁছানো মাত্রই ১২ ঘণ্টার মধ্যে সেটি বসানো হবে। তারপরই কংক্রিটের কাজ করা হবে। স্লিপারটির জন্যই এখন অপেক্ষা। আমাদের ৯৯ শতাংশ কাজ শেষ হয়েছে।

jagonews24

আরও পড়ুন: পদ্মা সেতু হয়ে ট্রেন যাবে ২০২৩ সালের জুনে

প্রকৌশলীরা জানিয়েছেন, ৬ দশমিক ৬৮ কিলোমিটার দীর্ঘ পদ্মা রেল সেতুতে এমন আটটি মুভমেন্ট জয়েন্ট আছে। বাকি সাতটি যথাযথভাবে স্থাপন করা হয়েছে। সেতুর মাঝামাঝি পাঁচ নম্বর মুভমেন্ট জয়েন্টের ওই ইস্পাতের স্লিপারটি বসানো নিয়ে জটিলতা তৈরি হয়। আর মূল সেতুতে ১১ হাজার ১৪০টি স্লিপার স্থাপিত হয়েছে। মুভমেন্ট জয়েন্টের ইস্পাতের আটটি স্লিপার ছাড়া বাকি সবগুলো কংক্রিটের তৈরি। এগুলো ফরিদপুরের ভাঙ্গা পুরোনো রেলস্টেশনের পাশে স্থাপিত কারখানায় তৈরি করেছে চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান।

সেইসঙ্গে পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের ১৭২ কিলোমিটার রেললাইন তৈরির জন্য সব স্লিপার একই কারখানায় তৈরি হয়েছে বলে জানা গেছে। তবে বিশেষ তাপমাত্রায় মুভমেন্ট জয়েন্টের ইস্পাতের স্লিপারগুলো চীন থেকে তৈরি করে আনা হয়।

jagonews24

রাজধানী থেকে যশোর পর্যন্ত পুরো প্রকল্পের মধ্যে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল সেতুতে যানবাহন চালু রেখেই নিচতলায় পাথরবিহীন রেললাইন নির্মাণ। এখন তা সফলভাবে সম্পন্ন হওয়ার পথে।

আরও পড়ুন: পদ্মা সেতু দিয়ে চলতে ১০০ রেলকোচ প্রস্তুত হচ্ছে চীনে

অন্যদিকে, পদ্মা সেতু ছাড়াও প্রকল্পের মোট ১৭২ কিলোমিটার লেভেল ক্রসিংবিহীন রেলপথে ৩২টি রেল কালভার্ট, ৩৭টি আন্ডারপাস এবং ১৩টি রেল সেতুর কাজ শেষ হয়েছে। সেতুর দুইপাশের স্টেশন নির্মাণ চূড়ান্ত পর্যায়ে। সিএসসি বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে চলছে পদ্মা সেতুর এই রেলসংযোগ প্রকল্পের কাজ।

আরাফাত রায়হান সাকিব/এমআরআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।