পদ্মায় মাটি কাটা নিয়ে দ্বন্দ্ব, অর্ধশত ককটেল বিস্ফোরণ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ০১ এপ্রিল ২০২৩

চাঁপাইনবাবগঞ্জে পদ্মা নদীতে মাটি কাটাকে কেন্দ্র করে অর্ধশতাধিক ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

শনিবার (১ এপ্রিল) সকাল ১০টার দিকে সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের নবাব জায়গীর পদ্মা নদীর ৮ নম্বর রক্ষা বাঁধ এলাকায় এ ঘটনা ঘটে।

এসময় দুই পক্ষ দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মুখোমুখি হলেও সংঘর্ষ হয়নি। পরে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

স্থানীয়রা জানান, কয়েকদিন আগে পদ্মা নদী থেকে মাটি উত্তোলনকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে বিরোধ তৈরি হয়। এনিয়ে অভিযোগ হয় ইসলামপুর পুলিশ ফাঁড়িতে। পরে ফের মুখোমুখি হয় দুই পক্ষ।

স্থানীয় বাসিন্দা আব্দুল হাকিম বলেন, ‌‘রাত থেকেই এলাকায় গুঞ্জন ছিল, সকালে ঝামেলা হবে। খবর পেয়েছিলাম, রাতেই ককটেল বানানো হচ্ছে। যা সকালে বিস্ফোরণ ঘটানো হয়েছে। দুই পক্ষই হাঁসুয়া, চাকু, বোমা (ককটেল) নিয়ে মুখোমুখি হয়। তবে সংঘর্ষ হয়নি। আনুমানিক ৭০টি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে।’

শরিফুল ইসলাম নামের আরেকজন বলেন, ‘সকাল পৌনে ১০টার দিকে বিকট শব্দ পেলাম। টানা কয়েকবার এই শব্দ হলো। পরে জানতে পারলাম মাটি কাটা নিয়ে দুই গ্রুপের ঝামেলার সূত্র ধরে ককটেল বিস্ফোরণ হচ্ছে।’

এ বিষয়ে নবাব জায়গীর এলাকার মামুন ওরফে মামুন ডাক্তার বলেন, ‘নদীরক্ষা বাঁধের শেষে আমাদের পৈতৃক ১১ বিঘা জমি আছে। সেই ফসলি জমি কেটে নিতে চায় স্থানীয় আনারুল, দুরুল, স্বপন, শফিক, লুটু, শাহিনসহ তাদের মাটি কাটা সিন্ডিকেট চক্র। আমরা বাধা দিতে তারা হুমকি দেয়। আজ প্রায় ৫০টির বেশি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে জমি দখলে নেওয়ার চেষ্টা করে তারা।’

তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন মো. লুটু ওরফে লুটু মেকার। তিনি বলেন, ‘আমরা নিজেদের জায়গায় পদ্মা নদীর মাটি কেটে বাঁধ সংস্কার কাজে দিচ্ছি। স্থানীয় আজিজুল ও টিপু চেয়ারম্যানের লোকজন এক হয়ে আমাদের কাছে চাঁদা দাবি করে। চাঁদা না দেওয়ায় এলাকায় আতঙ্ক সৃষ্টি করতে সকালে ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে।’

এ বিষয়ে কথা বলতে সুন্দরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হবিবুর রহমানের সঙ্গে একাধিকবার যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. ময়েজ উদ্দিন বলেন, পদ্মা নদীতে মাটি কাটাকে কেন্দ্র করে ককটেল বিস্ফোরণের ঘটনাটি আমিও শুনেছি। তবে বিস্তারিত কিছু জানা নেই।

চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) সাজ্জাদ হোসেন বলেন, পদ্মা নদীতে মাটি কাটা নিয়ে বিরোধে ককটেল বিস্ফোরণের খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

সোহান মাহমুদ/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।