আলু-পেঁয়াজের দাম বেশি রাখায় জরিমানা, দোকান বন্ধ করে মিছিল

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি মির্জাপুর (টাঙ্গাইল)
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২৩

টাঙ্গাইলের মির্জাপুরে কাঁচাবাজারে অতিরিক্ত দামে আলু ও পেঁয়াজ বিক্রির অপরাধে পাঁচ ব্যবসায়ীকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) উপজেলা সদরের কাঁচাবাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এই জরিমানা করা হয়।

এদিকে এ ঘটনার প্রতিবাদে ব্যবসায়ী মামুন মিয়া, তার ভাই মনজু মিয়া ও মোছলেম মিয়া কাঁচাবাজারের ব্যবসায়ীদের হুমকি দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেন। পরে অনেক ব্যবসায়ীকেই তাদের সঙ্গে প্রতিবাদ মিছিলে অংশ নিতে চাপ সৃষ্টি করা হয় বলে ব্যবসায়ীরা অভিযোগ করেছেন। এতে বাজারের ক্রেতারা বিপাকে পড়েন। প্রয়োজনীয় কাঁচামাল কিনতে না পেরে অনেকেই ফিরে যান বলে জানা গেছে।

জানা যায়, বেলা ১১টার দিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা বিনতে মতিন মির্জাপুর কাঁচাবাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় কয়েকজন ব্যবসায়ী অতিরিক্ত দামে আলু বিক্রি করায় ব্যবসায়ী মামুন মিয়াকে ৫ হাজার, মোছলেম মিয়াকে ৩ হাজার, মাজম আলীকে ২ হাজার, আব্দুল মান্নানকে ২ হাজার ও মো. হোসনকে ৩ হাজার টাকা জরিমানা করেন বিচারক।

পরে ব্যবসায়ী মামুন মিয়া, তার ভাই মনজু মিয়া ও মোছলেম মিয়া মিলে কাঁচাবাজারের ব্যবসায়ীদের দোকানপাট বন্ধ করার নির্দেশ দেন এবং প্রতিবাদ মিছিলে অংশ নেওয়ার জন্য হুমকি দেন বলে ব্যবসায়ীরা অভিযোগ করেন। এ অবস্থায় কাঁচাবাজার বন্ধ হয়ে যায়। এতে বাজারে গিয়ে বিপাকে পড়েন ক্রেতারা। প্রয়োজনীয় কাঁচামাল কিনতে না পেরে অনেকেই ফিরে যান।

পরে বাজারের ইজারাদার কমিটির সদস্যরা বিষয়টি জানতে পেরে তাৎক্ষণিক বাজারে যান এবং সব ব্যবসায়ীর সঙ্গে কথা বলে ফের দোকানপাট চালু করেন।

পোস্টকামুরী গ্রামের সালেহা বেগম জানান, তিনি মাছ কিনেছেন, সবজি কিনতে পারেননি। এজন্য প্রায় এক ঘণ্টা বাজারের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত ঘুরছেন।

মির্জাপুর বাজার ইজারাদার কমিটির সভাপতি রাঙ্গা শিকদার ও সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন জানান, বাজারের ব্যবসায়ী মামুন মিয়াসহ কয়েকজন ব্যবসায়ী অতিরিক্ত দামে আলু বিক্রি করছিলেন। এ সময় ভ্রাম্যমাণ আদালতের বিচারক পাঁচ ব্যবসায়ীকে জরিমানা করেন। বাজারের পরিবেশ নষ্ট করতে মামুন মিয়াসহ কয়েকজন ব্যবসায়ী বিভিন্ন অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। সাধারণ ব্যবসায়ীদের মামুন মিয়া ও তার ভাইসহ তাদের লোকজন হুমকি দিয়ে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করান বলে ব্যবসায়ীরা তাদের কাছে অভিযোগ করেছেন। বিষয়টি প্রশাসনের কর্মকর্তাদের অবগত করা হয়েছে।

এছাড়া তাৎক্ষণিক ইজারাদার কমিটির সদস্যরা বাজারে গিয়ে ব্যবসায়ীদের আতঙ্কিত না হয়ে পুনরায় দোকানপাট খোলার নির্দেশ দিয়েছেন বলে তারা জানান।

মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক শাকিলা বিনতে মতিন বলেন, এর আগে তাদের সতর্ক করা হয়েছিল। অতিরিক্ত দামে আলু ও পেঁয়াজ বিক্রির অপরাধে পাঁচ ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে।

এস এম এরশাদ/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।