এইচএসসির ফলাফল

দেশসেরা থেকে তলানিতে যশোর বোর্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৮:১৯ পিএম, ২৬ নভেম্বর ২০২৩

এইচএসসি পরীক্ষার ফলাফলে দেশসেরা অবস্থান থেকে তলানিতে নেমেছে যশোর বোর্ড। দুবছরেই এ ব্যবধান তৈরি হয়েছে। পাসের হারের দিক থেকে সাধারণ ৯টি শিক্ষাবোর্ডের মধ্যে শেষ অবস্থানে যশোর। কারণ হিসেবে ইংরেজি ও গণিত পরীক্ষায় খারাপ হওয়াকেই দায়ী করছেন বোর্ড কর্তৃপক্ষ।

রোববার (২৬ নভেম্বর) বিকেলে প্রকাশিত ফলাফল পর্যালোচনায় যশোর বোর্ডের এ চিত্র ওঠে আসে।

বোর্ডের তথ্যমতে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয়েছিল ১ লাখ ২৫ হাজার ৭৪১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬৪ হাজার ১০৬ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৩৫ জন। পাসের হার ছিল ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছিল ২০ হাজার ৮৭৮ জন। এই ফলাফলে ২০২১ সালে যশোর বোর্ড দেশসেরা অবস্থান অর্জন করেছিল।

২০২২ সালের এইচএসসি পরীক্ষায় বোর্ড থেকে ৯৮ হাজার ২৬৯ জন শিক্ষার্থী অংশ নিয়েছিল। এর মধ্যে উত্তীর্ণ হয় ৮২ হাজার ৫০১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৪০ হাজার ৮২১ জন এবং ছাত্রী ৪১ হাজার ৬৮০ জন। পাসের হার ছিল ৮৩ দশমিক ৯৫। জিপিএ-৫ পেয়েছিল ১৮ হাজার ৭০৩ জন। বহিষ্কৃত হয়েছিল ৯ জন।

২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে এক লাখ ৯ হাজার ৬৩৪ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭৬ হাজার ৬১৬ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৩৫ হাজার ৮৮৫ জন এবং ছাত্রী ৪০ হাজার ৭৩১ জন। পাসের হার ৬৯ দশমিক ৮৮। জিপিএ-৫ পেয়েছে ৮ হাজার ১২২ জন। বহিষ্কৃত হয়েছেন ২৭ জন। গতবছরের তুলনায় পাসের হার কমেছে ১৪ দশমিক ০৭ ভাগ এবং জিপিএ-৫ প্রাপ্তি কমেছে ১০ হাজার ৫৮১।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ জানান, অন্যান্য বোর্ডের তুলনায় যশোর বোর্ডের ফলাফল খারাপ হয়েছে। বিশেষ করে ইংরেজি পরীক্ষায় ২৩ শতাংশ এবং উচ্চতর গণিতে ১৭ শতাংশ শিক্ষার্থী অনুত্তীর্ণ হয়েছে। এর প্রভাব সার্বিক ফলাফলের ওপর পড়েছে।

তিনি আরও বলেন, যশোর বোর্ডের শিক্ষার্থীরা অন্য বোর্ডের প্রশ্নে পরীক্ষা দিয়েছে। পরীক্ষায় ইংরেজি প্রশ্নপত্র জটিল হয়েছে। বিষয়টি তারা আন্তঃবোর্ড সমন্বয় সভায় উত্থাপন করবেন। ভবিষ্যতে ফলাফল ভালো করার জন্য বোর্ডের পক্ষ থকে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হবে।

মিলন রহমান/এনআইবি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।