বান্দরবানে পার্বত্য শান্তিচুক্তির ২৬ বছর উদযাপন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ০২ ডিসেম্বর ২০২৩

বান্দরবানে পার্বত্য শান্তিচুক্তির ২৬ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। পার্বত্য জেলা পরিষদ ও বান্দরবান সেনারিজিয়নের যৌথ উদ্যোগে এর আয়োজন করা হয়।

শনিবার (২ ডিসেম্বর) সকালে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ থেকে এক বর্ণাঢ্য র্যালি শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে রাজার মাঠে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পার্বত্য এলাকার ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায় ও বাঙালিরা নিজেদের ঐতিহ্যময় বর্ণিল পোশাক, ব্যানার ও ফেস্টুন হাতে নিয়ে এই র্যালিতে অংশ নেয়।

আরও পড়ুন: বেশিরভাগ চুক্তি বাস্তবায়ন হলেও কমেনি সশস্ত্রদের প্রভাব-চাঁদাবাজি

দিবসটি উদযাপন উপলক্ষে বান্দরবানে পার্বত্য জেলা পরিষদ ও সেনাবাহিনীর উদ্যোগে শোভাযাত্রা, আলোচনা সভার পাশাপাশি প্রীতি ফুটবল ম্যাচ, মেয়েদের হ্যান্ডবল, শীতবস্ত্র বিতরণ ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ করা হচ্ছে।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বান্দরবান রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ড. গোলাম মহিউদ্দিন আহমেদ। অন্যান্যদের মধ্যে ছিলেন সদর জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল মাহমুদুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) হোসাইন মো. রায়হান কাজেমী, অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম, জেলা পরিষদ সদস্য লক্ষ্মী পদ দাশ, মোজাম্মেল হক বাহাদুর, সিভিল সার্জন ডা. মাহাবুবুর রহমান, পৌরমেয়র সামসুল ইসলাম প্রমুখ।

আরও পড়ুন: পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বিশ্ব ইতিহাসে বিরল ঘটনা

রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ড. গোলাম মহিউদ্দিন আহমেদ বলেন, শান্তিচুক্তির পরবর্তীতে জেলায় স্কুল, কলেজ, হাসপাতাল, যোগাযোগ ব্যবস্থাসহ সবক্ষেত্রে উন্নয়ন সাধিত হয়েছে। শান্তিচুক্তি বাস্তবায়নে ও এলাকার শান্তি স্থিতিশীলতা বজায় রাখার জন্য বাংলাদেশ সেনাবাহিনী ও স্থানীয় জনপ্রতিনিধিরা সার্বিক সহযোগীতা করে যাচ্ছে।

নয়ন চক্রবর্তী/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।