কাপ্তাই হ্রদের নৌকা বাইচ দেখতে নারী-পুরুষের ভিড়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙামাটি
প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০২ ডিসেম্বর ২০২৩

পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৬ বছর পূর্তি উপলক্ষে কাপ্তাই হ্রদে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা।

শনিবার (২ ডিসেম্বর) সকালে রাঙ্গামাটি সেনা জোনের উদ্যোগে জেলার কেন্দ্রীয় শহীদ মিনার ঘাটে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নৌকা বাইচে জেলা ও উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে নৌকা নিয়ে হাজির হয় প্রতিযোগীরা। দুটি ইভেন্টে মোট ১২টি দল এই নৌকাবাইচে অংশ নেয়।

ঐতিহ্যবাহী এই খেলা দেখতে এসময় কাপ্তাই হ্রদের তীরে ভিড় করে হাজারো পাহাড়ি-বাঙালি নারী ও পুরুষ। অনেকেই স্প্রিটবোট-নৌকা নিয়ে হাজির হন নৌকা বাইচ দেখতে। দর্শনার্থীদের হর্ষধ্বনি ও উল্লাসে প্রতিযোগীরা বৈঠার তালে তালে এগিয়ে যায়।

আরও পড়ুন: কুড়িগ্রামে নৌকা বাইচ দেখতে মানুষের ঢল

নৌকা বাইচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরীর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য দীপংকর তালুকদার।

এসময় উপস্থিত ছিলেন রাঙ্গামাটি রিজিয়নের ভারপ্রাপ্ত রিজিয়ন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল এরশাদ হোসেন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মারুফ আহম্মেদ।

দীপংকর তালুকদার বলেন, পার্বত্য চট্টগ্রামে দীর্ঘদিন অশান্ত পরিবেশ ছিল যা শান্তিচুক্তির মাধ্যমে সমাধানের উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শান্তিচুক্তির বর্ষপূর্তিতে রাঙ্গামাটি রিজিয়নের এমন একটি সুন্দর আয়োজন সত্যিই প্রশংসনীয়।

তিনি আরও বলেন, সেনাবাহিনী শুধু সমরে নয়, শান্তিতেও সমান সক্রিয়। পার্বত্য চট্টগ্রামে এখনো পূর্ণ স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি। এই স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য সেনাবাহিনীর অবদান পার্বত্যবাসী মনে রাখবে।

আরও পড়ুন: নড়াইলে নৌকা বাইচ দেখতে হাজারো মানুষের ভিড়

এসময় নৌকা বাইচ প্রতিযোগিতার পুরস্কার হিসেবে দুই ক্যাটাগরির চ্যাম্পিয়ন দলকে ৫০ হাজার টাকা, প্রথম রানার্স আপ দলকে ৩৫ হাজার টাকা, দ্বিতীয় রানার্স আপ দলকে ২৫ হাজার টাকা এবং সান্ত্বনা পুরস্কার হিসেবে ১০ হাজার টাকার চেক তুলে দেন অতিথিরা।

সাইফুল উদ্দীন/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।