খাবারে বিষক্রিয়ায় মাদরাসার ১৮ শিক্ষার্থী হাসপাতালে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাইবান্ধা
প্রকাশিত: ০৪:১০ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

গাইবান্ধা পৌরশহরের একটি মাদরাসায় রান্না করা খাবার খেয়ে আবাসিকের ১৮ শিক্ষার্থী হঠাৎ অসুস্থ হয়ে পড়েছে। অসুস্থ শিক্ষার্থীরা বর্তমানে গাইবান্ধা জেনারেল হাসপাতালের ডায়রিয়া বিভাগে চিকিৎসাধীন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিকেল ৩টার দিকে গাইবান্ধা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. এএসএম রুহুল আমীন জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, গাইবান্ধা পৌরশহরের হাফেজিয়া ফোরকানিয়া কওমি মাদরাসা ও এতিমখানায় সোমবার রাতের রান্না করা খাবার খেয়ে শিক্ষার্থীরা অসুস্থ হয়। ডায়রিয়ায় আক্রান্ত হলে সকালে তাদের হাসপাতালে ভর্তি করে মাদরাসা কর্তৃপক্ষ।

হাসপাতাল সূত্রে জানা যায়, মঙ্গলবার সকালে ওই মাদরাসার ১৮ শিক্ষার্থী ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিতে আসে। অবস্থা পর্যবেক্ষণ করে তাদের সবাইকে ভর্তি নেওয়া হয়েছে। হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে (বিভাগে) তাদের চিকিৎসা চলছে।

মাদরাসার মোহতামিম মাওলানা মানসুর রাহমান বলেন, মাদরাসার ২০০ বাচ্চা আবাসিকে থাকে। তারা তিনবেলাই মাদরাসার রান্না করা খাবার খায়। প্রতিদিনের মতো সোমবার রাতেও তারা স্বাভাবিক (সাদা ভাত, ডাল ও শিম ভাজি) খাবার খেয়ে শুয়ে পড়ে। এরপর রাত ২টার দিকে হঠাৎ কয়েকটা বাচ্চার পাতলা পায়খানা হয় এবং কয়েকটা বাচ্চা পাতলা পায়খানার সঙ্গে বমিও করে। আমরা স্যালাইনসহ প্রাথমিক ওষুধ খাওয়াই। এরপরও পায়খানা-বমির বিষয়টি নিয়ন্ত্রণে না আসায় আমরা সবাই তাদের গাইবান্ধা জেনারেল হাসপাতালে ভর্তি করি। সেখানে তাদের চিকিৎসা চলছে। আমরা প্রত্যেক বাচ্চার অভিভাবকে খবর দিয়েছি।

গাইবান্ধা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) ডা. এএসএম রুহুল আমীন জাগো নিউজকে বলেন, শিক্ষার্থীদের ফুড পয়জোনিং (খাবারে বিষক্রিয়া) হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এটি খাবার বা পানির কারণে হয়েছে। তবে বর্তমানে শিক্ষার্থীরা এখন আশঙ্কামুক্ত।

শামীম সরকার শাহীন/এসজে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।