সেন্টমার্টিনের বেলাভূমিতে ১১৬টি ডিম ছাড়লো কাছিম

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৫:২৭ এএম, ১০ ডিসেম্বর ২০২৩

দেশের একমাত্র প্রবাল সমৃদ্ধ দ্বীপ টেকনাফের সেন্টমার্টিন সৈকতের বেলাভূমিতে উঠে ১১৬টি ডিম ছেড়েছে একটি মা কাছিম। ডিম ছাড়ার আধা ঘণ্টা কাছিমটি পুনরায় সাগরে নেমে গেছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাত ৯টার দিকে সেন্টমার্টিন ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড পশ্চিম পাড়ার সৈকতে এমন দৃশ্যটি চোখে পড়েছে স্থানীয়দের। যা পূর্বের মতো ক্যামেরাবন্দি করা হয়েছে বলে জানিয়েছেন দ্বীপে কাজকরা বীচ কর্মীদের সুপারভাইজার জয়নাল উদ্দিন।

জয়নাল জানান, শনিবার রাত সাড়ে ৮টার দিকে দ্বীপের পশ্চিম সমুদ্র সৈকতে হঠাৎ সাগর থেকে একটি মা কাছিম ওঠে আসে। সেটি বেলাভূমিতে গর্ত করে প্রায় আধা ঘণ্টা অবস্থান নিয়ে একে একে ১১৬টি ডিম ছাড়ে। ডিম দেওয়া কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে ধারণা প্রত্যক্ষদর্শীদের।

সেন্টমার্টিনে কাজ করা পরিবেশে অধিদপ্তরের অফিস সহকারী আবদুল আজিজ জানান, শনিবার রাতে সৈকতের বেলাভূমি থেকে কাছিমের ১১৬টি ডিম আমাদের হেফাজতে নেওয়া হয়েছে। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারণে মা কাছিম অনেকদিন তীরে আসা বন্ধ করেছে। কিন্তু এখন মানুষের উপস্থিতি একটু কম হওয়ায় শনিবার আবারও মা কাছিম তীরে এসে ডিম দিয়ে গেলো। কাছিমের ডিমগুলো পরিবেশ অধিদপ্তরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে। প্রক্রিয়ার মাধ্যমে এগুলো ফোটানোর ব্যবস্থা নেওয়া হবে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে একটি মা কাছিম ১১৬টি ডিম ছেড়েছে বলে খবর পেয়েছি। এটা প্রকৃতির জন্য শুভ সংবাদ। দ্বীপে প্রাণীদের সহায়ক পরিবেশ বিনষ্টের অভিযোগ উঠছে বারবার। এ কারণে কাছিম আর আগের মতো তীরে আসছে না বলেও অভিযোগ উঠে। কিন্তু শনিবার রাতে এ মা কাছিম আবার তীরে এসে ডিম দেওয়ার মাধ্যমে পূর্বের পরিস্থিতি ফিরছে বলে ধারণা করা হচ্ছে। এ ধারা অব্যহত রাখতে সবাইকে আন্তরিক হয়ে কাজ করতে হবে।

সায়ীদ আলমগীর/এমএএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।