কয়রা

লোকালয়ে দুই বাঘের আনাগোনা, আতঙ্কে গ্রামবাসী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক খুলনা
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ১৪ ডিসেম্বর ২০২৩

খুলনার কয়রা উপজেলার সুন্দরবন সংলগ্ন হড্ডা ও বানিয়াখালী গ্রামে বাঘের আনাগোনার চিহ্ন পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে ঘুম থেকে জেগে দুই গ্রামের মানুষ বাড়ির সামনের বেড়িবাঁধে বাঘের পায়ের একাধিক ছাপ দেখতে পান। এতে আতঙ্কে রয়েছেন তারা। স্থানীয় বাসিন্দাদের সতর্কতার সঙ্গে চলাচল করার পরামর্শ দিয়েছে বনবিভাগ।

বনবিভাগ বলছে, ভোরের দিকে উপজেলার কয়রা নদী পার হয়ে বাঘ দুটি হড্ডা ও বানিয়াখালী গ্রামে ঢুকে পড়ে।

স্থানীয়রা জানান, সকালে হড্ডা গ্রামে অবস্থিত সুন্দরবনের বানিয়াখালী ফরেস্ট স্টেশন থেকে ২০০ মিটার দূরে বেড়িবাঁধের রাস্তার ওপর প্রথমে বড় ও পরে একটি ছোট বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামবাসী। পরে তার একটু দূরে হড্ডা গ্রামের ফুলতলা খালের অপর পাড়ে লোকালয়ে অপেক্ষাকৃত বড় আরও একটি বাঘের পায়ের ছাপ দেখতে পান গ্রামের লোকজন। এরপর থেকে বন সংলগ্ন আশপাশের এলাকায় বাঘের আতংক ছড়িয়ে পড়েছে।

খবর পেয়ে বনবিভাগ, ভিলেজ টাইগার রেসপন্স টিম (ভিটিআরটি), কমিউনিটি প্যাট্রোলিং গ্রুপ (সিপিজি) সদস্যসহ গ্রামবাসী লাঠিসোটা নিয়ে ওই এলাকায় তল্লাশি করেন। বাঘটি লোকালয়ে এলেও পরে আবার সুন্দরবনে ফিরে গেছে বলে পায়ের ছাপ দেখে ধারণা করছেন তারা।

বন সংলগ্ন মহেশ্বরীপুর ইউনিয়নের হড্ডা গ্রামের ইউপি মেম্বার মহশীষ কুমার সরদার বলেন, শুষ্ক মৌসুমে ভাটার সময় নদীতে পানি একেবারেই কমে যায়। আজ ভোরের দিকে সুন্দরবন থেকে প্রায় শুকিয়ে যাওয়া কয়রা নদী পার হয়ে দুটি বাঘ হড্ডা গ্রামে ঢুকে পড়ে। বাঘ দুটি নদীর তীরসহ বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছে। সকালে গ্রামবাসী ওইসব স্থানে বাঘের তাজা পায়ের ছাপ দেখতে পেয়ে বনবিভাগকে খবর দেন। তবে নদীর পাড়ে বাঘের সবশেষ পায়ের ছাপ দেখে ধারণা করা হচ্ছে, বাঘ দুটি বনে ফিরে গেছে।

সুন্দরবনের বানিয়াখালী ফরেস্ট স্টেশনের কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, ঘটনাস্থলে দুটি বাঘের অসংখ্য পায়ের তাজা ছাপ দেখতে পেয়েছি। বেশকিছু জায়গায় বাঘ দুটি বিচরণ করেছে। ধারণা করা হচ্ছে, বাঘ দুটি সুন্দরবনে ফিরে গেছে। তবে আবার বাঘ যাতে লোকালয়ে ফিরে মানুষের কোনো ক্ষতি না করতে পারে, সেজন্য এলাকাবাসীকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে।

এ বিষয়ে খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার বলেন, শীত মৌসুমে সুন্দরবন সংলগ্ন কয়রা উপজেলার নদীতে পানি কমে গেছে। পানি কমে যাওয়ার কারণে বনের বাঘ নদী পার হয়ে লোকালয়ে চলে আসে। বনকর্মীরা খবর পেয়ে ওই এলাকায় গিয়ে দুটি বাঘের ছাপ দেখতে পেয়েছে। পায়ের ছাপ দেখে মনে হয়েছে আজ ভোরের দিকে বাঘ দুটি লোকালয়ে এসে আবার বনে ফিরে গেছে।

আলমগীর হান্নান/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।