শরীয়তপুরে রাম-সাধুর মেলায় পুণ্যার্থীদের ঢল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শরীয়তপুর
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০২৪

শরীয়তপুরে রাম-সাধুর মেলায় পুণ্যার্থীদের ঢল নেমেছে। রোববার (১১ ফেব্রুয়ারি) থেকে সত্যনারায়ণের সেবা মন্দিরে শুরু হওয়া মেলায় দেশ-বিদেশের হাজারো ভক্ত ভিড় করছেন।

স্থানীয়রা জানান, মেলায় গড়ে উঠা অস্থায়ী খাবার ও মনিহারী দোকানগুলোতে ভিড় করছেন মানুষ। নাগরদোলায় চড়ছে শিশুরা। মন্দিরের সামনে আটচালায় বাজছে খোল, করতাল আর বাঁশির সুমধুর সুর। সেই সঙ্গে যোগ হচ্ছে হারোমোনিয়াম ও বেহালার মিষ্টি শব্দ। বাদ্যযন্ত্রের সঙ্গে গাওয়া হচ্ছে শ্রী কৃষ্ণের নাম কীর্তন। একাগ্রচিত্তে ভক্তরা শুনছেন সে মধুর কীর্তন।

Shariat-(1).jpg

ভারতের আগরতলা থেকে এসেছেন ৭০ বছর বয়সী রামকৃষ্ণ চট্টোপাধ্যায়। তিনি বলেন, ডিঙ্গামানিক আমাদের তীর্থস্থান। আমাদের রাম ঠাকুর এ পুণ্যভূমিতে জন্মগ্রহণ করেছেন। ছোট বেলা আমার বাবার সঙ্গে বেশ কয়েকবার এ মেলায় এসেছি। গত দুই বছর আসতে না পারলে এ বছর এসেছি। এখানে আসলে আমাদের মন পবিত্র হয়ে যায়।

ডিঙ্গামানিক আশ্রম এলাকার ঊমা রানী চক্রবর্তী বলেন, আমার বাবার পিসতুতো ভাই রাম ঠাকুর। উনি ১২ বছর বয়স থেকেই দেশ-বিদেশ ঘুরে বেড়িয়েছেন। মাঝেমধ্যে এখানে আসতেন। তার অনেক ভক্ত ও অনুসারী রয়েছে। প্রতি বছর মাঘ মাসের শেষের তিনদিন এখানে বড় মেলা হয়। দেশ-বিদেশের অনেক ভক্তের সমাগম ঘটে।

Shariat-(1).jpg

মেলায় আসা তমা চক্রবর্তী বলেন, এটি সত্যনারায়ণের সেবা মন্দির। প্রতি বছর বহু মানুষ এখানে তীর্থ করতে আসেন। ঠাকুরের বাড়িতে আসা সত্যিই ভাগ্যের ব্যাপার। প্রতি বছর মন্দির প্রতিষ্ঠার এ দিনে লাখো মানুষের সমাগম ঘটে।

মানিকগঞ্জ থেকে মেলায় মনিহারী জিনিসপত্রের দোকান নিয়ে এসেছেন গৌরাঙ্গ। তিনি বলেন, দীর্ঘ ১৫ বছর ধরে এ মেলায় দোকান করতে আসি। মেলায় হাজার হাজার মানুষ আসে। আমাদের বেশ ভালোই বেচাবিক্রি হয়। আজ মেলার দুদিন মোটামুটি বিক্রি হচ্ছে। কাল আরও বেশি বিক্রির আশা করছি।

Shariat-(1).jpg

সত্যনারায়ণের সেবা মন্দিরের উৎসব কমিটির সভাপতি গোবিন্দ পাল বলেন, এটি রাম ঠাকুরের পবিত্র জন্মভূমি। প্রতি বছর এ দিনে এখানে তিন দিনের মেলার আয়োজন করা হয়। মেলা উপলক্ষে ভারতসহ দেশের বিভিন্ন জেলা থেকে লাখো ভক্ত এখানে আসেন। দূর-দূরান্ত থেকে আসা ভক্তদের জন্য থাকা খাওয়ার ব্যবস্থা রয়েছে।

বিধান মজুমদার অনি/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।