সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, একজনের মৃত্যু

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ১৬ মে ২০২৪

সিলেটে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১৬ মে) বিকেল ৪টায় ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। সিলেটে এটি চলতি বছরের সর্বোচ্চ তাপমাত্রা।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন বিয়ষটি নিশ্চিত করেছেন।

এদিকে, মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডের দিনে ‘হিট স্ট্রোকে’ শফিকুল ইসলাম (৩৫) নামের একজনের মৃত্যু হয়েছে। নগরীর জিন্দাবাজারস্থ সিটি সেন্টার শপিং সেন্টারের সামনে ‘হিট স্ট্রোকে’ তার মৃত্যু হয়। তিনি মৌলভীবাজারের জুড়ি উপজেলার নয়াগ্রামের বাসিন্দা আবু আহমদের ছেলে। নগরীর উপশহরে পরিবারের সঙ্গে বসবাস করতেন তিনি।

তবে শফিকুল ইসলামের মৃত্যু ‘হিট স্ট্রোকে’ হয়েছে কী না তা নিশ্চিত করতে পারেননি চিকিৎসকরা। তাকে মৃত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. মোহাম্মদ মিজানুর রহমান।

স্থানীয়রা জানান, দুপুর ১টার দিকে নগরীর জিন্দাবাজারে সিটি সেন্টার শপিং সিটির সামনে মাথা ঘুরে পড়ে যান পথচারী শফিকুল ইসলাম। পরে প্রত্যক্ষদর্শীরা তারর স্বজনদের জানালে তারা নিকটস্থ শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক শফিকুলকে মৃত ঘোষণা করেন।

শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা মোহাম্মদ মিজানুর রহমান বলেন, একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনেন স্বজনরা। পরে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে, গত দুইদিন থেকে সিলেটে মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এরই মধ্যে বৃহস্পতিবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া অফিস। চলমান মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে আরও দুদিন। একই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা বাড়তেও পারে। সেই সঙ্গে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

সিলেট আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন বলেন, বৃহস্পতিবার সকাল থেকে সিলেটের তাপমাত্রা বাড়ছে। সকাল ৯টায় সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৫০ডিগ্রি সেলসিয়াস। পরে দুপুর ১২টায় তা বেড়ে দাঁড়ায় ৩৫ দশমিক ৪০ ডিগ্রি সেলসিয়াসে। বিকেল ৪টায় মৌসুমের সর্বোচ্চ ৩৭ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আহমেদ জামিল/এএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।