কুড়িগ্রামে ১ টাকায় মিলছে দশটি হাতপাখা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৯ মে ২০২৪

কুড়িগ্রামের সদরের একটি বিদ্যালয়ে এক টাকার বিনিময়ে ১০টি হাতপাখা বিতরণ করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ফাইট আনটিল লাইট (ফুল)। তীব্র গরমে স্কুলের শিক্ষার্থীদের পড়াশোনার ভোগান্তি দূর করতে ও পাঠদানের সুবিধার্থে এ উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

রোববার (১৯ মে) দুপুরে উপজেলার আরাজী কদমতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে এসব পাখা তুলে দেন প্রধান শিক্ষক হাসিনা আক্তার বানু ও ফুলের নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের।

জানা যায়, ফুল সংগঠনটি শিক্ষা, স্বাস্থ্য ও অসহায়দের সহায়তায় প্রায় দুই যুগ ধরে কাজ করছে। এরই ধারাবাহিকতায় তীব্র তাপপ্রবাহে শিক্ষার্থীদের ভোগান্তি লাঘব করতে চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এক টাকার বিনিময়ে ১০টি পরিবেশ বান্ধব হাত পাখা বিক্রির উদ্যোগ নিয়েছে সংগঠনটি।

কুড়িগ্রামে ১ টাকায় মিলছে দশটি হাতপাখা

হাত পাখা পেয়ে শিক্ষার্থী আকলিমা খাতুন জাগো নিউজকে বলেন, আমাদের স্কুলে সব সময় বিদ্যুৎ থাকে না। গরমে ক্লাসের বই খাতা দিয়ে বাতাস করতে হয়। এতে বই খাতা নষ্ট হয়ে যায়। এখন হাত পাখা পাইলাম। আমাদের আর কষ্ট করতে হবে না।

রাজু আহমেদ নামে আরেক শিক্ষার্থী বলেন, কয়েকদিন ধরে প্রচন্ড গরম পড়ছে। ঠিক মতো বিদ্যুৎ থাকে না, খুব কষ্ট হয়। আজ ফুলের হাত পাখা পেয়ে খুব ভালো লাগলো।

কুড়িগ্রামে ১ টাকায় মিলছে দশটি হাতপাখা

বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাসিনা আক্তার বানু জাগো নিউজকে বলেন, এ অঞ্চলে পল্লী বিদ্যুৎ সব সময় থাকে না। ফলে প্রচন্ড গরমে স্কুলের বাচ্চাদের কষ্ট হতো। বই-খাতা দিয়ে গরম নিবারণের চেষ্টা করতো। ফুল সংগঠন চরাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠানে এক টাকায় পরিবেশ বান্ধব পাখা বিক্রি করছে। আমি শিক্ষার্থীদের জন্য দুই টাকায় ২০টি হাত পাখা কিনেছি। এমন উদোগ নেয়ার জন্য ফুলকে ধন্যবাদ জানাই।

এ বিষয়ে ফাইট আনটিল লাইটের (ফুল) নির্বাহী পরিচালক মো. আব্দুল কাদের বলেন, ফুল একটি স্বেচ্ছাসেবী সংগঠন। মানুষের কল্যাণে সবসময় কাজ করা চেষ্টা করে থাকে। আমরা চরাঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করে নামমাত্র মূল্যে পরিবেশ বান্ধব হাত পাখা বিক্রি উদ্যোগ নিয়েছি। আগামীতেও এ ধারা অব্যহত থাকবে।

ফজলুল করিম ফারাজী/এনআইবি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।