নতুন প্রজন্মের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক মানিকগঞ্জ
প্রকাশিত: ০৫:০৭ পিএম, ১১ জুন ২০২৪

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নতুন প্রজন্মের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। তাদের সমাজ ও রাজনীতি সম্পর্কে জ্ঞানের ভাণ্ডার সমৃদ্ধি করতে হবে। তাই শিক্ষার্থীদের গ্রন্থাগারে আসার পরিবেশ তৈরি করতে হবে।

মঙ্গলবার (১১ জুন) দুপুরে মানিকগঞ্জ শহরের সেওতা এলাকায় জিয়া স্মৃতি পাঠাগার পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম বলেন, চিন্তা ও মননে নতুন প্রজন্ম যেন নিজের মতো সিদ্ধান্ত নিতে পারে সেই সুযোগ করে দিতে হবে। এজন্য পাঠাগারকে সমৃদ্ধ করতে হবে।

নতুন প্রজন্মের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে: মির্জা ফখরুল

ফখরুল বলেন, মানুষকে জিয়াউর রহমান সম্পর্কে জানানো এবং জ্ঞানের ভাণ্ডারকে সমৃদ্ধ করা সবচেয়ে জরুরি। কিন্তু আমাদের মাঝে বই পড়তে না চাওয়ার প্রবণতা বেশি। বেই পড়ার অভ্যাসটা গড়ে তুলতে হবে। আমি নিজে পড়ি। আমি যখন প্রাইমারি স্কুলে পড়ি তখন আমার বড় বোন মিলে নিজেরা একটি লাইব্রেরি বানিয়েছিলাম। টিফিনের পয়সা বাঁচিয়ে বই কিনতাম। কিন্তু এখন বই কেনার প্রবণতা কম। এখন সব নাকি মোবাইলে পাওয়া যায়। কিন্তু মোবাইল আর বইয়ের মধ্যে পার্থক্য অনেক।

তিনি বলেন, রাজনীতি করতে দেশের ইতিহাস, ভূগোল, বিজ্ঞান ও আবিষ্কার সম্পর্কে জানা দরকার। সব মিলিয়ে জ্ঞানের ভাণ্ডারকে বিস্তৃত করা বেশি জরুরি।

এসময় জিয়া স্মৃতি পাঠাগারের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রীতা, সাধারণ সম্পাদক এস এ জিন্নাহ কবীর, সহ-সভাপতি অ্যাডভোকেট আজাদ হোসেন খান, সাংগঠনিক সম্পাদক নুরতাজ আলম বাহার উপস্থিত ছিলেন।

বিএম খোরশেদ/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।