রিহ্যাব সদস্য ছাড়া রিয়েল এস্টেট ব্যবসা নয়


প্রকাশিত: ০১:৫২ পিএম, ২৫ মে ২০১৭

রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) সদস্য ছাড়া কোনো ডেভেলপার প্রতিষ্ঠান রিয়েল এস্টেটের ব্যবসা করতে পারবে না। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয়ের এক পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে।

পরিপত্রে বলা হয়েছে, বাণিজ্য সংগঠন অধ্যাদেশ ১৯৬১ এর ১৩ (১) ধারার বিধানমতে সকল ডেভেলপার প্রতিষ্ঠানকে রিহ্যাবের সদস্যপদ আবশ্যিকভাবে গ্রহণের বিষয়ে সরকার সিদ্ধান্ত নিয়েছে। একই সঙ্গে পরিপত্রে সকল ডেভেলপার প্রতিষ্ঠানকে রিহ্যাবের সদস্যপদ গ্রহণের জন্য নির্দেশ দিয়েছে।

poripotro

এ প্রসঙ্গে রিহ্যাবের প্রেস অ্যান্ড মিডিয়া ইউংয়ের কো-চেয়ারম্যান কামাল মাহমুদ জাগো নিউজকে বলেন, পরিপত্রটি ব্যবসার জন্য খুবই বাস্তবসম্মত। এতে গ্রাহক ও জমির মালিকরা সরাসরি উপকৃত হবেন।

তিনি জানান, এ ব্যবসার সঙ্গে সাধারণত তিনটি সেক্টর জড়িত। এর মধ্যে রয়েছে- জমির মালিক, ডেভেলপার্স প্রতিষ্ঠান ও ক্রেতা। দেখা যায়, এমন অনেক প্রতিষ্ঠান আছে যারা রিহ্যাবের সদস্য নয়। কিন্তু মালিকের কাছ থেকে জমি নিয়ে ব্যবসা করছেন। পরে জমির মালিককেও তার পাওনা বুঝিয়ে দেন না। ফলে ক্রেতারাও ফ্ল্যাট বুঝে পান না, এতে পুরো রিয়েল স্টেট ব্যবসার বদনাম হয়। এ পরিপত্র বদনাম থেকে রক্ষা করতে সহায়তা করবে।

জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও বাণিজ্য সংগঠনের (ডিটিও) পরিচালক মো. আবদুল মান্নান স্বাক্ষরিত এ পরিপত্র ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, এফবিসিসিআই, তেজগাঁওয়ের বাংলাদেশ প্রকাশনা অফিস, রিহ্যাবসহ ৯টি স্থানে বিতরণ করা হয়েছে।

এমএ/এএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]