বিদেশি ঋণের সময় বাড়া‌তে ৩ মাসে আগে আবেদন করতে হবে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ১৬ আগস্ট ২০১৭

নির্ধা‌রিত সম‌য়ে বিদেশি ঋণ আনতে না পারলে সময় বাড়া‌নোর জন্য তিন মাসে আগে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কাছে আবেদন করতে হবে।

বুধবার বাংলাদেশ ব্যাংক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। বিদেশি ঋণ অনুমোদনের জন্য যাচাই-বাছাই কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিদেশি ঋণ অনুমোদন সংক্রান্ত যাচাই-বাছাই কমিটির ১১৬তম সভায় ঋণ পাওয়ার সময়সীমা বৃদ্ধির জন্য তিন মাস আগে আবেদন করতে হবে। গ্রাহকের কাছ থেকে আবেদন নেয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোকে এই নির্দেশনা মেনে চলতে হবে।

সংশ্লিষ্টরা জানান, সুদহার অনেক কম হওয়ায় বাংলাদেশের উদ্যোক্তারা বিদেশি ঋণের দিকে ঝুঁকছেন। কিন্তু ঋণ নেয়ার আগে বিডার কাছে আবেদন করতে হয়। ওই আবেদনে ঋণের অর্থ দেশে আনার সুনির্দিষ্ট তারিখ উল্লেখ করা বাধ্যতামূলক।

তারিখ উল্লেখ করলেও কিছু কিছু প্রতিষ্ঠান নির্দিষ্ট সময়ের মধ্যে ঋণের অর্থ আনতে পারছে না। এতে শেষ সময় এসে সময় বৃদ্ধির জন্য বিডার কাছে আবেদন করা হয়।

এসআই/বিএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]