সূচকে মিশ্র প্রবণতা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৩৭ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মঙ্গলবার মূল্যসূচকে মিশ্র প্রবণতা দেখা দিয়েছে। তবে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কিছুটা বাড়লেও কমেছে অপর দুই মূল্যসূচক। অপরদিকে সিএসইতে সার্বিক মূল্যসূচক সিএসসিএক্সসহ চারটি সূচক বেড়েছে। তবে কমেছে সিএসআই মূল্যসূচক।

দিনের লেনদেন শেষে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস বেড়েছে ডিএসইর প্রধান মুল্যসূচক।

বাজারটির অপর দু’টি সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক ৬৬ পয়েন্ট কমে ২ হাজার ২৪৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৭০ পয়েন্টে।

ডিএসইতে আজ লেনদেন হওয়া ১০৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১৮৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৯টির দাম। বাজারটিতে এদিন ৪৬৫ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৪৫৫ কোটি ৩০ লাখ টাকার শেয়ার।

টাকার অংকে মঙ্গলবার ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইসলামী ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানিটির মোট ২২ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের শেয়ার লেনদেন হয়েছে ১৩ কোটি ১১ লাখ টাকার। আর ১২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আমরা নেটওয়ার্ক।

লেনদেনে এরপর রয়েছে- ন্যাশনাল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, ইষ্টার্ণ ব্যাংক, সিটি ব্যাংক, গ্রামীণ ফোন এবং রূপালী ব্যাংক।

এদিকেিআজ দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৬ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৬৫৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে ৩০ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

সিএসইতে মঙ্গলবার লেনদেন হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে আগের দিনের তুলনায় দাম বেড়েছে ৬৯টির। অপরদিকে কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

এমএএস/এমএমজেড/পিআর

আপনার মতামত লিখুন :