মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে ৫১ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ১৯ ডিসেম্বর ২০১৭
মাধ্যমিক শিক্ষার মানোন্নয়নে ৫১ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

মাধ্যমিক শিক্ষার উন্নয়ন প্রকল্পে ৫১ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্বব্যাংকের বোর্ড সভা। এ কর্মসূচির মাধ্যমে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির এক কোটি ৩০ লাখ শিক্ষার্থী উপকৃত হবেন বলে উল্লেখ করেছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শিক্ষার মানোন্নয়নের জন্য কারিকুলামের আধুনিকায়, শিক্ষকদের পেশাদারিত্বের মানোন্নয়ন, ব্যবস্থাপনা এবং শিক্ষকদের জবাবদিহিতাও বৃদ্ধি পাবে। শিক্ষার্থীদের শিখন প্রক্রিয়ার মূল্যায়ন এবং পরিক্ষা পদ্ধতির সংস্কারেও ভূমিকা রাখবে এ কর্মসূচি।

এ প্রসঙ্গে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর চিমিয়াও ফান উল্লেখ করেছেন, বাংলাদেশে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়নের ফলে শিশুদের স্কুলে গমণ বিশেষ করে মেয়েদের স্কুলে ভর্তির হার অনেক বৃদ্ধি পেয়েছে। এখন দেশের জন্য পরবর্তী চ্যালেঞ্জ হলো শিক্ষার মান উন্নয়ন। সেইসঙ্গে দরিদ্র শিশুদের জন্য শিক্ষা নিশ্চিত করা।

বিশ্বব্যাংক উল্লেখ করেছে, মাধ্যমিক পর্যায়ে শিক্ষায় অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে। প্রাথমিক শিক্ষা শেষ করা ৭০ ভাগেরও কম শিশু মাধ্যমিক পর্যায়ে শিক্ষা গ্রহণ করছে। এসএসসি পার করছে ৬০ ভাগেরও কম। এর পাশাপাশি গণিত, বাংলা এবং ইংরেজি শিক্ষায় অনেক ঘাটতি রয়েছে।

২০১৫ সালের তথ্যানুযায়ী অষ্টম শ্রণির অর্ধেক শিক্ষার্থী অঙ্কে খুবই দুর্বল। তাছাড়া আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী শিক্ষায় সরকারি ব্যয়ও অনেক কম। এই কর্মসূচির মাধ্যমে নবম থেকে দ্বাদশ শ্রেণির মেয়েদের কিশোরী স্বাস্থ্য সেবার বিষয়েও শিক্ষা দেয়া হবে। তাছাড়া মেয়েদের জন্য ভিন্ন টয়লেট নির্মাণসহ বিভিন্ন কর্মসূচি রয়েছে।

এমএ/বিএ