ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৩ পিএম, ২০ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০১:১৮ পিএম, ২০ ডিসেম্বর ২০১৭
ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী
ফাইল ছবি

ভারতের কলকাতায় অনুষ্ঠেয় ৩০তম ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার উদ্বোধন করবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। ২২ ডিসেম্বর কলকাতার পার্ক সার্কাসে তিনি প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করবেন। অনুষ্ঠানে অংশ নিতে শিল্পমন্ত্রী বৃহস্পতিবার কলকাতার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

এবারের মেলায় বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, ভুটান, চীন, থাইল্যান্ড, মিশর, তুরস্ক, ভিয়েতনাম, ঘানা, সিঙ্গাপুর, হংকং ও দুবাইয়ের উদ্যোক্তারা অংশ নেবে। এতে হস্ত, কুটির, মাঝারি ও বৃহৎ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৭ শতাধিক উদ্যোক্তা অংশ নেবেন। তারা নিজেদের উৎপাদিত পণ্য, প্রযুক্তি ও সেবা প্রদর্শন করবেন। পাশাপাশি এতে অংশগ্রহণকারী দেশগুলোর ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তারা দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বাণিজ্যিক আলোচনায় অংশ নেবেন।

মেলায় অংশগ্রহণের ফলে বিশেষ করে, বাংলাদেশের ক্ষুদ্র ও হস্তশিল্প উদ্যোক্তাদের পণ্য বিপণন ও বাজার সম্প্রসারণের সুযোগ তৈরি হবে। একই সঙ্গে ভারত ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক ও কৌশলগত বন্ধন সুদৃঢ় হবে। এ উদ্যোগ ভারতসহ অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের শিল্প প্রযুক্তি, অভিজ্ঞতা ও মেধাসম্পদ বিনিময়ের সুযোগ তৈরি করবে। পাশাপাশি দেশগুলোর সঙ্গে নিবিড় সংযোজনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হবে। শিল্পমন্ত্রীর এ সফর বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক শিল্প ও বাণিজ্য সম্পর্ক সুদৃঢ়করণেও ইতিবাচক অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। শিল্পমন্ত্রী ২৩ ডিসেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

উল্লেখ, ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার ভারতের পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সবচেয়ে বড় শিল্প ও বাণিজ্য মেলা। ১৮৮৭ সালে প্রতিষ্ঠিত ভারতের প্রাচীন শিল্প ও বণিক সংগঠন দ্য বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএনসিসিআই) এর আয়োজন করে আসছে। ১৯৮৭ সাল থেকে এটি নিয়মিত আয়োজন করা হচ্ছে।

এসআই/জেএইচ/এমএস