মূল্যস্ফীতির ঊর্ধ্বগতিতে বছর শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৪ এএম, ০৩ জানুয়ারি ২০১৮

চলতি অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ গত তিন মাসে (অক্টোবর-ডিসেম্বর) গড় মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৩ শতাংশে। যা এর আগের বছরের একই সময়ে ছিল ৫ দশমিক ৩২ ভাগ। এ হিসাবে দেখা যায় গত তিন মাসে গড় মূল্যস্ফীতি বেড়েছে শূন্য দশমিক ৬১ ভাগ।

আর চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (প্রথম প্রান্তিক) গড় মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৮৬ শতাংশ।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে একনেক পরবর্তী ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান।

তিনি বলেন, চলতি অর্থবছরের প্রথম তিন মাসের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে অর্থাৎ অক্টোবর-ডিসেম্বরে গড় মূল্যস্ফীতি কিছুটা বেড়েছে। তবে আগামী এক মাসের মধ্যেই মূল্যস্ফীতি কমে যাবে।

পরিকল্পনামন্ত্রী জানান, গ্রামে গত তিন মাসে (অক্টোবর- ডিসেম্বর) গড় মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯৭ শতাংশে। যা আগের বছরের একই সময়ে ছিল ৪ দশমিক ৬৯ শতাংশ। আর চলতি অর্থবছরের প্রথম তিন মাসে (প্রথম প্রান্তিক) গড় মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ।

অপরদিকে শহরে প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে মূল্যস্ফীতি কমেছে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৬ শতাংশ। যা প্রথম প্রান্তিকে ছিল ৫ দশমিক ৯১ শতাংশ। আর গেল বছরের একই সময়ে ছিল ৬ দশমিক ৫০ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী বলেন, এ সময়ে ডাল, ডিম, মাছ, মাংস, শাক-সবজিসহ বেশকিছু খাদ্যপণ্যের দাম কমেছে। তবে বেড়েছে পরিধেয় পোশাক, জ্বালানি, বাড়ি ভাড়া, চিকিৎসা সেবা, পরিবহনসহ কিছু পণ্যের দাম।

এমএ/বিএ/আরআইপি

আপনার মতামত লিখুন :