ফুরসত নেই পরিচ্ছন্নকর্মীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২২ পিএম, ১৬ জানুয়ারি ২০১৮

জেঁকে বসা শীত উপেক্ষা করে এবারের বাণিজ্য মেলায় ক্রেতা-দর্শনার্থীর ভিড় বেড়ে চলেছে। দর্শানার্থীরা যখন রঙ-বেরঙের পণ্য কেনাকাটা এবং বিভিন্ন বিনোদনমূলক স্থানে ছবি তোলা নিয়ে ব্যস্ত তখন মেলায় নিয়োজিত পরিচ্ছন্নকর্মীদের যেনো একটুও ফুরসত নেই। তারা সবসময় মেলার পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ব্যস্ত।

কেউ একটা কাগজের টুকরা ফেলে গেলে সঙ্গে সঙ্গে সেটা তুলে ডাস্টবিনে রাখছেন তারা। আমিনুল নামের এক পরিচ্ছন্নকর্মী বলেন, এখন কথা বলার সময় নেই স্যার। মেলার বড় স্যাররা বিভিন্ন এলাকা ঘুরছেন। কোথাও কোনো ময়লা থাকলে চাকরি থাকবে না।

cleaner

মেলার মূল ফটকের সামনে চার পরিচ্ছন্নকর্মীকে একসঙ্গে কাজ করতে দেখা যায়। তাদের একজন শান্তি বেগম। বলেন, প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত কাজ করেন। এ সাত ঘণ্টার প্রতিটি মুহূর্ত তাদের কাজ করতে হয়। প্রতিদিনের হাজিরা ২০০ টাকা। মাস শেষে একবারে পারিশ্রমিক পরিশোধ করা হবে।

হাজেরা বেগম নামে অপর পরিচ্ছন্নকর্মী শান্তির মুখের কথা কেড়ে নিয়ে বলেন, প্রতিদিন এতো কাজ করে মাত্র ২০০ টাকা দেবে। এই চড়া দামের বাজারে ২০০ টাকায় কি কিছু হয় স্যার? এ বিষয়ে স্যারদের বললে তারা মাস শেষে একটু ধরিয়ে দেবেন বলে জানিয়েছেন। তারা কতটুকু বাড়িয়ে দেবেন- সেটাই দেখার বিষয়।

এমইউএইচ/এমএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]