বাণিজ্য মেলার সময় বাড়লো ৪ দিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৬ পিএম, ২৮ জানুয়ারি ২০১৮

ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় চারদিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। তীব্র শীতের কারণে মেলার শুরুতে কম দর্শনার্থীর উপস্থিতি এবং যথাযথ পণ্য প্রদর্শন করা সম্ভব হয়নি জানিয়ে ক্ষতি পোষাতে বাড়তি পাঁচদিন সময় চায় ব্যবসায়ীরা- এরই প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে জানা গেছে।

গত ১ জানুয়ারি শুরু হওয়া বাণিজ্য মেলা আগামী বুধবার (৩১ জানুয়ারি) শেষ হওয়ার কথা ছিল। সময় বাড়ানোর জন্য ৩১ জানুয়ারির পর আরও চারদিন মেলা চলবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইপিবির সচিব (যুগ্ম-সচিব) ও বাণিজ্য মেলার পরিচালক আবু হেনা মোরশেদ জামান জাগো নিউজকে বলেন, মেলার সময় বাড়ানোর জন্য আবেদন করেছিলেন ব্যবসায়ীরা। সেটি বিবেচনার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। শুনেছি সে প্রেক্ষিতে চারদিন সময় বাড়িয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে এখন পর্যন্ত লিখিত কোনো চিঠিপত্র পাইনি।

তবে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যে চারদিনের সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ সংশ্লিষ্ট কাগজপত্রও ইবিপির উদ্দেশে পাঠানো হয়েছে।

মেলার সদস্য সচিব ও রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপ-পরিচালক (ফাইন্যান্স) মোহাম্মদ আবদুর রউফ বলেন, সম্প্রতি তারা (ব্যবসায়ী) আমাদের কাছে পাঁচদিন সময় বাড়ানোর আবেদন করেছেন। আমরা সেই আবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠিয়েছি। সেখান থেকেই সিদ্ধান্ত আসবে।

স্টল মালিকদের পক্ষে 'ডিআইটিএফ-২০১৮ ফেয়ার অ্যান্ড ফ্রেন্ডস সোসাইটির' সভাপতি ও সাধারণ সম্পাদক পাঁচদিন সময় বাড়ানোর আবেদন করেন। আবেদনে বলা হয়, শৈত্যপ্রবাহের কারণে এবার বাণিজ্য মেলার প্রথম দিকে দর্শনার্থী আসতে পারেনি। ফলে বিক্রিও করা সম্ভব হয়নি। তাই সময় বাড়িয়ে ৫ ফেব্রুয়ারি পর্যন্ত করা হলে মালিকরা ক্ষতি পুষিয়ে নিতে পারবেন। ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রতি বছর জানুয়ারি মাসের প্রথম দিন শুরু হয়ে শেষ দিন পর্যন্ত চলে, কিন্তু এর আগে কোনো কোনো বছর সময় বাড়ানো হয়েছে।

এমইউএইচ/বিএ/আরআইপি