জাইকার তহবিল থেকে ঋণ দেবে ২৪ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৮ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

বেসরকারি খাতে বিনিয়োগ বাড়াতে জাইকার সহায়তায় গঠিত তহবিল ব্যবহার করে স্বল্প সুদে ঋণ দেবে ২৪টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান। বুধবার বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ১৯টি ব্যাংক ও ৫টি আর্থিক প্রতিষ্ঠানের এ সংক্রান্ত চুক্তি সই হয়। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান, নির্বাহী পরিচালক আহমেদ জামাল, জাইকা বাংলাদেশ অফিসের চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাতোশি নিশিকাতা এবং এসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে অবস্থিত জাপানি প্রতিষ্ঠান, জাপানি প্রতিষ্ঠানের সঙ্গে অংশদারিত্বের মাধ্যমে পরিচালিত বাংলাদেশি প্রতিষ্ঠান ও জাপানের সঙ্গে অধিক ব্যবসায়িক লেনদেন পরিচালনাকারী প্রতিষ্ঠানকে ঋণ দিতে ৫৩৬ কোটি ৮৭ লাখ টাকা (৭০৩ কোটি ৩০ লাখ ইয়েন) দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। চুক্তি অনুযায়ী, প্রকল্প হতে বাংলাদেশ ব্যাংক থেকে মাত্র ৩ শতাংশ সুদে অর্থ নিয়ে গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৭ শতাংশ সুদে তা বিতরণ করবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো। সর্বোচ্চ ১০ বছরের জন্য এ ঋণ দিতে পারবে। একক প্রতিষ্ঠানকে ৩০ কোটি টাকা পর্যন্ত অর্থায়ন করা হবে। তবে প্রয়োজনে স্টিয়ারিং কমিটির অনুমোদন সাপেক্ষে এ অর্থের পরিমাণ বাড়তে পারে।

বাংলাদেশের বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধি ও বিশেষ অর্থনৈতিক অঞ্চল, ইন্ডাস্ট্রিয়াল পার্ক ইত্যাদি প্রতিষ্ঠার মাধ্যমে এ দেশে জাপানের প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধি ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য বাংলাদেশ সরকার এবং জাইকার মধ্যে ২০১৫ সালের ১৩ ডিসেম্বর ‘ফরেন ডাইরেক্ট ইনভেষ্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (বিডি-পি৮৬’ শীর্ষক ঋণ চুক্তি সই হয়েছিল। এই প্রকল্পটি বাস্তবায়ন করছে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ।

প্রকল্পের আওতায় অর্থায়নের জন্য ১৯টি ব্যাংক ও ৫টি আর্থিক প্রতিষ্ঠানকে তাদের আবেদনের ভিত্তিতে পার্টিসিপেটিং ফিন্যান্সিয়াল ইনস্টিটিউশন (পিএফআই) হিসেবে নির্বাচন করা হয়। বুধবার বাংলাদেশ ব্যাংক এবং নির্বাচিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে পিএফআই চুক্তি সই হয়।

এসআই/ওআর/বিএ

আপনার মতামত লিখুন :