জাতীয় এসএমই মেলা শুরু বুধবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ০২ এপ্রিল ২০১৮
জাতীয় এসএমই মেলা শুরু বুধবার

ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসারে আগামী বুধবার থেকে শুরু হচ্ছে ‘জাতীয় এসএমই মেলা-২০১৮’। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী এ মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যৌথভাবে এ মেলার আয়োজন করেছে এসএমই ফাউন্ডেশন এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

সোমবার শিল্প মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলন এসব কথা জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। মন্ত্রী জানান, ৬ষ্ঠ বারের মতো জাতীয় এসএমই মেলা আয়োজন করা হচ্ছে। আগামী ৪ এপ্রিল এ মেলা শুরু হয়ে চলবে ৮ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলার কার্যক্রম চলবে। মেলায় কোনো প্রবেশ মূল্য থাকবে না।

আমির হোসেন আমু বলেন, মেলা আয়োজনের উদ্দেশ্য হচ্ছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তার উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসার। একই সঙ্গে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাজার সম্প্রসারণ করা। মেলায় এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন হবে। পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ করতে পারবেন উৎপাদনকারীরা।

তিনি বলেন, এবারের মেলায় সারাদেশ থেকে ২৭৪টি এসএমই উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নেবে। তারা ২৭৯টি স্টলে নিজেদের উৎপাদিত পণ্য প্রদর্শন করবেন। উদ্যোক্তাদের মধ্যে ১৮৩ জন নারী উদ্যোক্তা এবং ৮৫ জন পুরুষ উদ্যোক্তা রয়েছেন। এর মানে মেলায় ৬৮.২% নারী উদ্যোক্তা অংশগ্রহণ করবেন।

মেলায় দেশে উৎপাদিত পাটজাত পণ্য, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক্স সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, আইটি পণ্য, প্লাস্টিক ও সিনথেটিক পণ্য, হস্তশিল্প, ডিজাইন ও ফ্যাশনওয়্যারসহ অন্যান্য মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের স্বদেশি পণ্য প্রদর্শিত ও বিক্রয় হবে।

এবারের মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে, কোনো বিদেশি পণ্য এ মেলায় প্রদর্শন কিংবা বিক্রয় করা হবে না। দেশীয় পণ্য প্রদর্শন ও বিক্রয়ের পাশাপাশি এ মেলায় ক্রেতা-বিক্রেতা মিটিং বুথ, রক্তদান কর্মসূচি, মিডিয়া সেন্টার ও তথ্য কেন্দ্রের স্টল থাকবে। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে এসএমই উদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণের স্বীকৃতি হিসেবে এসএমই ফাউন্ডেশন পুরুষ ও নারী ক্যাটাগরিতে ‘জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার-২০১৮’প্রদান করা হবে। প্রত্যেক বিজয়ী উদ্যোক্তাকে পুরস্কার হিসেবে এক লাখ টাকা, ট্রফি ও সার্টিফিকেট দেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ, এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন কে এম হাবিব উল্লাহ্সহ শিল্প মন্ত্রণালয় এবং এসএমই ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআই/ওআর/আরআইপি