ইট তৈরিতে কারচুপি : তিন ভাটাকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৩৬ এএম, ১৮ মে ২০১৮

নির্মাণসামগ্রী ইট তৈরিতে কারচুপির অ‌ভি‌যো‌গে কেরানীগঞ্জ ও মুন্সীগঞ্জে তিন ইটভাটা‌কে দুই লাখ ৪০ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো- দক্ষিণ কেরানীগঞ্জের ডি‌বিএম ব্রিকস ও মৌরিতা ব্রিকস এবং মুন্সীগঞ্জের সিরাজদিখানের মেসার্স নূর ব্রিকস। বৃহস্প‌তিবার এসব ইটভাটায় অভিযান চা‌লি‌য়ে জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। এসময় সঙ্গে ছিলেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল, মু‌ন্সীগঞ্জ অ‌ফি‌সের সহকারী পরিচালক আ‌সিফ আল আজাদ। বাজার অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১ এর সদস্যরা।

অ‌ধিদফতরের সং‌শ্লিষ্ট কর্মকর্তা জানায়, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থা‌টির পরিমাপ অনুযায়ী, প্রতিটির ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার।

কিন্ত‌ু প্র‌তিষ্ঠানগু‌লো ইট তৈ‌রি‌তে স‌ঠিক প‌রিমাপ দি‌চ্ছে না। পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরি‌তে নানা কারচুপির প্রমাণ পাওয়া গে‌ছে। যা আই‌ন প‌রিপ‌ন্থি। তাই নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে আকারের ইট তৈরি করে ভোক্তাদের ঠকা‌নোর অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় প্র‌ত্যেক প্র‌তিষ্ঠান‌কে ৮০ হাজার টাকা ক‌রে মোট দুই লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এসআই/বিএ

আপনার মতামত লিখুন :