পোশাক খাতের ঋণ সুবিধা বেড়ে আড়াই কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৯ পিএম, ২১ মে ২০১৮

তৈরি পোশাক উৎপাদন ও রফতানিকারকরা এখন থেকে বাংলাদেশ ব্যাংকের রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে আড়াই কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারবেন। তৈরি পোশাক উৎপাদনকারী ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ ও বিটিএমএ সদস্যরা এ সুবিধা পাবেন। এতদিন এ তহবিল থেকে একজন সর্বোচ্চ দুই কোটি ডলার পর্যন্ত ঋণ নিতে পারতেন।

সোমবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিজিএমইএ ও বিটিএমএ সদস্যভুক্ত উৎপাদনকারী-রফতানিকারকদের জন্য প্রয়োজনীয় উপকরণ আমদানির ক্ষেত্রে অনুমোদিত ডিলার রফতানি ঋণপত্র/নিশ্চিত চুক্তি/অভ্যন্তরীণ ব্যাক টু ব্যাক ঋণপত্রের বিপরীতে একজন রফতানিকারক ইডিএফ থেকে সর্বোচ্চ দুই কোটি ডলার ঋণ গ্রহণ করতে পারতেন। এখন এই সীমা বাড়িয়ে আড়াই কোটি ডলার করা হলো।

উল্লেখ্য, রফতানিমুখী শিল্পের বিকাশ ও প্রসারের চলমান ধারা অব্যাহত রাখতে ইডিএফ থেকে স্বল্পসুদে বৈদেশিক মুদ্রায় ঋণ দেয় কেন্দ্রীয় ব্যাংক। রফতানি পণ্য উৎপাদনের জন্য প্রয়োজনীয় উপকরণ যেমন- তুলা, সুতা ও শিল্পের কাঁচামাল আমদানিতে রফতানিকারকরা ঋণ পান। লন্ডন ইন্টারব্যাংক অফার রেটের (লাইবর) সঙ্গে আড়াই শতাংশ যোগ করে এ তহবিলের সুদহার নির্ধারিত হয়।

এসআই/ওআর/বিএ