চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আম কিনবে প্রাণ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নাটোর
প্রকাশিত: ০৩:১০ পিএম, ০৪ জুন ২০১৮

নাটোরে প্রাণ এগ্রো লিমিটেডের ফ্যাক্টরিতে আম সংগ্রহ ও পাল্পিং কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার দুপুরে শহরের একডালা এলাকার প্রাণ এগ্রো লিমিটেডের ‘মান ভবনে’ স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় প্রাণ এগ্রো লিমিটেড কারখানার জেনারেল ম্যানেজার হযরত আলী জানান, চলতি মৌসুমে ৬০ হাজার মেট্রিক টন আম কেনার লক্ষ্যমাত্রা নিয়ে ২৮মে থেকে এই আম সংগ্রহ কার্যক্রম শুরু করা হয়েছে। এ কার্যক্রম চলবে আমের সরবরাহ থাকা পর্যন্ত। এতে একশ কোটি টাকার ওপরে আম কেনা হবে।

Photo_1_PRAN-starts-mango-c

তিনি বলেন, আগে দেশের বিপুল পরিমাণ আম পচে নষ্ট হয়ে যেত। কিন্তু প্রাণ কোম্পানি আম কেনার ফলে এখন আর আম নষ্ট হয় না। এতে করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে এই কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

নাটোর, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, দিনাজপুর, মেহেরপুর এবং সাতক্ষীরার প্রাণ- এর প্রায় ১৬ হাজার চুক্তিবদ্ধ আম চাষির কাছ থেকে এই আম সংগ্রহ করা হবে। প্রাণ-এর কৃষি হাবের মাধ্যমে আম চাষিদের স্বল্পমূল্যে উন্নতজাতের আমের চারা প্রদান, সার, কীটনাশক ব্যবহার, রোপণ প্রক্রিয়া ও গাছ থেকে আম সংগ্রহ সম্পর্কে প্রশিক্ষণ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

Photo_1_PRAN-starts-mango-c

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, প্রাণ-এর অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার (পিআর) জিয়াউল হক, কন্ট্রাক্ট ফার্মিং বিভাগের সিনিয়র ম্যানেজার কামরুজ্জামান, কারখানার সিনিয়র ম্যানেজার আব্দুল কাদেরসহ অন্যান্য কর্মকর্তারা।

মতবিনিময় সভা শেষে ফ্যাক্টরিতে আম থেকে পাল্প সংগ্রহ প্রক্রিয়া দেখানো হয়।

রেজাউল করিম রেজা/এফএ/জেআইএম

আপনার মতামত লিখুন :