চলছে বাণিজ্য মেলার শেষ মুহূর্তের প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৩ পিএম, ০৮ জানুয়ারি ২০১৯

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নিচ্ছে ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান। সেই সঙ্গে কয়েকশ দেশীয় প্রতিষ্ঠান। আগামীকাল বুধবার থেকে (৯ জানুয়ারি ) শুরু হতে যাওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার এই বিশাল কর্মযজ্ঞে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। কাজ শেষ না হওয়ায় কোনো কোনো স্টলে চলবে রাতভর কাজ।

Commerce Fair

মঙ্গলবার মেলায় ঘুরে দেখা যায়, মেলার ভিআইপি গেইট, বাউন্ডারি, রাস্তা, স্টলসহ সব ধরনের কাজই চলমান ছিল। কমবেশি সব স্টলে কাজ চলছে। তবে অধিকাংশ স্টলেই চলছিল শেষ পর্যায়ের কাজ।

Commerce Fair

স্টল নির্মাণ কাজের সঙ্গে জড়িত শ্রমিকরা বলেন, যে কাজ রয়েছে, তা আগামীকাল মেলা উদ্বোধন হওয়ার আগেই শেষ হবে। তবে কিছু কিছু স্টলের নির্মাণ কাজ বাকি থাকতে পারে।

অন্যদিকে মেলার স্টলগুলোতে আসতে শুরু করেছে পণ্য। সংশ্লিষ্টরা বলছেন, আজ রাতে মধ্যেই অধিকাংশ দোকানেই মালামাল চলে আসবে।

Commerce Fair

চলছিল মেলার মেইন গেটের অবকাঠামো নির্মাণের কাজও। সেখানকার কর্মরত শ্রমিকরা জানান, গেট নির্মাণের অনেক কাজ বাকি। তাদের হাতে এখনও প্রায় ২৪ ঘণ্টা আছে। তারা দাবি করেন, আগামীকাল সকাল পর্যন্ত কাজ করে গেট নির্মাণের কাজ শেষ করবেন।

Commerce Fair

মেলায় দর্শনার্থীদের বিশ্রামের জন্য বেঞ্চ, বাউন্ডারির কাজ করছেন রাজমস্ত্রী মো. মফিজ উদ্দীন। তিনি জানান, গত চারদিন ধরে সকাল ৮টা থেকে রাত দেড় থেকে দুটা পর্যন্ত কাজ করছেন তারা। গতকাল রাত থেকে সকালে শেষ করেছেন মেলার সামনের পার্কিংয়ের কাজ।

Commerce Fair

মেলার টিকিট কাউন্টারের সামনের বাউন্ডারির কাজ করতে করতে মফিজ উদ্দীন বলেন, ‘তিন তে চাইর ঘণ্টার মধ্যে এই কাজও শেষ করতে পারমু।’

বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী এক বিজ্ঞপ্তিতে জানান, বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো আয়োজিত মাসব্যাপী ‘২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৯’ ৯ জানুয়ারি শুরু হচ্ছে। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বুধবার বিকেল ৩টায় এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

Commerce Fair

রফতানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনু্যায়ী, ৯ জানুয়ারি শুরু হয়ে মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা শুরু হয়ে মেলা চলবে রাত ১০টা পর্যন্ত। প্রাপ্ত বয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রথমবারের মতো এবার মেলার টিকিট অনলাইনে পাওয়া যাবে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়নের ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ স্টলের সংখ্যা ৪১২টি।

Commerce Fair

২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

পিডি/জেএইচ/এমএস

আপনার মতামত লিখুন :