আইএফআইএলের ৩ সেবা পণ্য চালু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯

তিনটি নতুন সেবা পণ্য চালু করেছে শরিয়াহ ভিত্তিক ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড (আইএফআইএল)।

সেবা তিনটি হলো- মুদারাবা আসান ডিপোজিট স্কিম, রাহা (কমফোর্ট) ও সিলা উল ইশতিহলাক (কমোডিটি)।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবে আনুষ্ঠানিকভাবে সেবা তিনটির উদ্বোধন করা হয়।

আইএফআইএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন, তৃণমূল পর্যায়ে আমানতকারীদের প্রয়োজন অনুযায়ী মুদারাবা আসান ডিপোজিট স্কিম চালু হয়েছে। এটি একটি স্বতন্ত্র আমানত স্কিম যা বাজারের অন্যান্য ডিপোজিট স্কিমের মতো নির্দিষ্ট সময়ে অর্থ জমা করার বাধ্যবাধকতা নেই। গ্রাহক ইচ্ছামতো যে কোনো সময় যে কোনো পরিমাণ অর্থ জমা করতে পারবেন। জমাকৃত অর্থের উপর প্রতিদিন মুনাফা পাবেন।

রাহা (কমফোর্ট) সম্পর্কে তিনি বলেন, এটি একটি বিনিয়োগ পণ্য। যা দুই ভাগে বিভক্ত। প্রথম ভাগে গ্রাহক তার ব্যাংকের লেটার অব ক্রেডিট অবসায়নের জন্য লেটার অফ কমফোর্ট পাবেন। পরবর্তীতে এইচপিএসএম অথবা বাই মুয়াজ্জাল হিসাবে রূপান্তরিত হবে। এ রূপান্তরিত বিনিয়োগ থেকে গ্রাহকের লেটার অফ ক্রেডিটের পেমেন্ট দেয়া হবে।

শিলা উল ইশতিহলাক (কমোডিটি) একটি বাই মুরাবাহা পদ্ধতির স্বল্প মেয়াদী বিনিয়োগ পণ্য। নিত্যপ্রয়োজনীয় পচনশীল ও ভোগ পণ্য ক্রয়ের পর সারা বছর এর চাহিদা মেটানোর উদ্দেশ্যে গুদামজাত করার জন্য বাকিতে কিনে পরবর্তীতে লাভে বিক্রয়ের এ পদ্ধতিতে নতুন কোনো পণ্যের উদ্ভব হয় না। ক্রায়কৃত পণ্যটি সময় অনুযায়ী বিক্রয় করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে আইএফআইএলের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. রোকনুজ্জামানসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসআই/এএইচ/এমএস

আপনার মতামত লিখুন :