বাড়ছে বাণিজ্য মেলার সময়

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় অন্তত একদিন বাড়ানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। তবে দুদিনও বাড়ানো হতে পারে। আগামীকাল (সোমবার) এটি আনুষ্ঠানিকভাবে জানানো হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপসচিব ও মেলার সদস্য সচিব মোহাম্মদ আব্দুর রউফ জাগো নিউজকে বলেন, ‘মেলার সময় দুদিন বাড়ানোর ব্যাপারে ব্যবসায়ী ও ইজারাদারের এক আবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে পেন্ডিং রয়েছে। তবে আমরা এখানো অফিসিয়ালি কোনো নির্দেশনা পাইনি। আশা করা যায়, আগামীকাল এ বিষয়ে একটি নির্দেশনা পেতে পারি।’

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ৮ ফেব্রুয়ারি মেলা শেষ হওয়ার কথা। কিন্তু ৯ ফেব্রুয়ারি (শনিবার) সরকারি ছুটির দিন হওয়ায় ১০ ফেব্রুয়ারি পর্যন্ত বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি করেছেন ব্যবসায়ীরা।

প্রতি বছর ১ জানুয়ারি থেকে শুরু হয়ে ৩১ জানুয়ারি পর্যন্ত চলে বাণিজ্য মেলা। কিন্তু এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে মেলা ৯ জানুয়ারি শুরু হয়ে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা রয়েছে। মেলার গেট ও বিভিন্ন স্টল প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে। প্রাপ্তবয়স্কদের প্রবেশের জন্য টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা এবং অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা। এবারই প্রথম মেলার টিকিট অনলাইনে পাওয়া যাচ্ছে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্য স্টল ৪১২টি। এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

এমইউএইচ/বিএ/এমএস

আপনার মতামত লিখুন :