আগ্রহ হারানোর শীর্ষে সবকটি বীমা কোম্পানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪০ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৯

বেশকিছু দিন ধরে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখানো বীমা কোম্পানিগুলোর প্রতি এবার শেয়ারবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ কমতে শুরু করেছে। ফলে কমতে শুরু করেছে শেয়ার দাম। গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শতাংশের হিসাবে দাম কমার দিক থেকে শীর্ষ ১০টি প্রতিষ্ঠানের সবকটিই রয়েছে বীমা খাতের।

এর মধ্যে দাম কমার তালিকায় সবার ওপরে রয়েছে প্রাইম ইন্স্যুরেন্স। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে শেয়ারের দামে বড় ধরনের পতন হয়েছে।

দাম কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় সপ্তাহজুড়ে শেয়ার লেনদেন হযেছে মাত্র ৭ কোটি ৩৬ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ১ কোটি ৪৭ লাখ টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ২২ দশমিক শূন্য ৫ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৫ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ার দাম দাঁড়িয়েছে ১৯ টাকা ৮০ পয়সা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ২৫ টাকা ৪০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই কোম্পানিটির মোট শেয়ারের ৩৪ দশমিক ২৬ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩৬ দশমিক ৭৪ শতাংশই রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৯ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে প্রাইম ইন্স্যুরেন্সের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল পূরবী জেনারেল ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ২১ দশমিক ৩০ শতাংশ। এর পরেই রয়েছে প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ২০ শতাংশ।

এ ছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা জনতা ইন্স্যুরেন্সের ১৯ দশমিক ৩১ শতাংশ, কর্ণফুলি ইন্স্যুরেন্সের ১৮ দশমিক ৩৭ শতাংশ, এশিয়া প্যাসেফিক জেনারেল ইন্স্যুরেন্সের ১৮ দশমিক শূন্য ৪ শতাংশ, গ্লোবার ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ৯৪ শতাংশ, নর্দান জেনারেল ইন্স্যুরেন্সের ১৭ দশমিক ৫০ শতাংশ, রূপালী ইন্স্যুরেন্সের ১৬ দশমিক ১৮ শতাংশ এবং পিপলস ইন্স্যুরেন্সের ১৫ দশমিক ৭৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমবিআর/এমএস