বাণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট দিল হাতিল কমপ্লেক্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৯

২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সমাপনী ঘোষণা করা হয়েছে শনিবার (৯ ফেব্রুয়ারি)। এ দিন বিভিন্ন ক্যাটাগরিতে মেলায় অংশ নেয়া ৬০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টিকে পুরস্কৃত করা হয়। এ ছাড়াও এসব প্রতিষ্ঠানের মধ্য থেকে সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় তিনটি প্রতিষ্ঠানকে স্বীকৃতি স্মারক দেয়া।

বণিজ্য মেলায় সর্বোচ্চ ভ্যাট প্রদান করে প্রথম হয়েছে হাতিল কমপ্লেক্স লিমিটেড, দ্বিতীয় ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং তৃতীয় হয়েছে এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড।

সমাপনী অনুষ্ঠান শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তাদের হাতে ক্রেস্ট তুলে দেন। এ সময় বিশেষ অথিতি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সচিব এস এম রেজওয়ান হোসেন এবং মেলার আয়োজক সংস্থার প্রধান হিসেবে রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য্য।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি শুরু হয় মাসব্যাপী এ বাণিজ্য মেলা। এরপর ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে একদিন মেলার সময় বাড়ানো হয়। সময় বাড়ানোর পর আজ ৯ ফেব্রুয়ারি মেলার আনুষ্ঠানিকভাবে সমাপনী ঘোষণা করা হলো। শনিবার রাত ১০টা পর্যন্ত চলবে এ মেলা।

jagonews

এবারের বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।

এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

পিডি/এনডিএস/আরআইপি