দাপট দেখাল বীমা খাত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩০ পিএম, ০৫ এপ্রিল ২০১৯

 

গত সপ্তাহজুড়ে দেশের পুঁজিবাজারে মন্দাভাব থাকলেও বীমা খাতের বেশ কয়েকটি কোম্পানির শেয়ার ছিল বিনিয়োগকারীদের চাহিদার শীর্ষে। ফলে সপ্তাহজুড়ে দাম বাড়ার ক্ষেত্রে এক প্রকার দাপট দেখিয়েছে বীমা খাতের কোম্পানিগুলো।

দাম বাড়ার শীর্ষ তালিকায় একচ্ছত্র আধিপত্য দেখিয়েছে বীমা খাত। সপ্তাজুড়ে শেয়ারের দাম সব থেকে বেশি বাড়া ১২টি প্রতিষ্ঠানের মধ্যে শীর্ষ তিনটি স্থানসহ ৮টি স্থান দখল করেছে বীমা খাতের কোম্পানিগুলো।

শেয়ার দাম বাড়ার ক্ষেত্রে আধিপত্য দেখানো বীমা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে ইউনাইটেড ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স এবং গ্লোবাল ইন্স্যুরেন্স।

এর মধ্যে বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে চাহিদার শীর্ষে ছিল ইউনাইটেড ইন্স্যুরেন্স। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এই কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান হওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করতে রাজি হননি। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ২ কোটি ৪৯ লাখ টাকা।

কোম্পানিটির শেয়ার দাম সপ্তাহজুড়ে বেড়েছে ২৮ দশমিক ৭৪ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ১৪ টাকা ৪০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ৬৪ টাকা ৫০ পয়সা, যা আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫০ টাকা ১০ পয়সা।

ইউনাইটেড ইন্স্যুরেন্সর পর গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল ফেডারেল ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৭ দশমিক ৬৫ শতাংশ। এর পরেই রয়েছে প্রাইম ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ১৭ দশমিক শূন্য ৭ শতাংশ।

এ ছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা ইস্টার্ন লুব্রিকেন্টের ১৩ দশমিক ৫৯ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ১২ দশমিক ৫০ শতাংশ, ‘জেড’ গ্রুপের প্রতিষ্ঠান ইউনাইটেড এয়ারওয়েজের ১২ শতাংশ, রেনউইক যজ্ঞেশ্বরের ১১ দশমিক ৬৭ শতাংশ, অগ্রণী ইন্স্যুরেন্সের ১১ দশমিক ২৭ শতাংশ, এশিয়া ইন্স্যুরেন্সের ১০ দশমিক ১৬ শতাংশ এবং ‘জেড’ গ্রুপের আর এক প্রতিষ্ঠান ফারইস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের ৯ দশমিক ৪৩ শতাংশ দাম বেড়েছে।

এমএএস/এসআর/এমএস