সিগারেট-বিড়ির পেপারের ভ্যাট দেয় না প্রতিষ্ঠান : এনবিআর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২২ এপ্রিল ২০১৯

সিগারেট ও বিড়ি পেপার ক্রয়-বিক্রয়কারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর (ভ্যাট) যথাযথভাবে প্রদান না করার অভিযোগ পেয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ পরিস্থিতিতে এ খাতে আইনানুগ রাজস্ব আহরণ নিশ্চিত করার লক্ষ্যে সিগারেট পেপার ও বিড়ি পেপার ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে বেশকিছু শর্ত আরোপ করে একটি আদেশ জারি করেছে সংস্থাটি। গত বৃহস্পতিবার স্বাক্ষর করা এ আদেশ গতকাল রোববার (২১ এপ্রিল) জারি করা হয়।

আদেশে বলা হয়, স্থানীয় পর্যায়ে সিগারেট পেপার ও বিড়ি পেপার বিক্রয়ের ক্ষেত্রে মূল্য সংযোজন কর বিভাগীয় দফতরের ক্রয়কারী (উৎপাদনকারী প্রতিষ্ঠানসহ) প্রতিষ্ঠানের অস্তিত্ব নিশ্চিত করে নিয়মিত দাখিলপত্র প্রদানের বিষয় উল্লেখপূর্বক ইস্যু করা প্রত্যায়নপত্র দাখিল সাপেক্ষে বিক্রয় কার্যক্রম সম্পাদন করতে হবে।

বিক্রয় কার্যক্রম সম্পন্নের পর বিক্রয়কারী প্রতিষ্ঠান বিষয়টি সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর বিভাগীয় দফতরকে (ক্রেতা প্রতিষ্ঠানে যে বিভাগের অধিক্ষেত্রে অবস্থিত) ই-মেইল ও ডাকযোগে ক্রেতার নাম, ঠিকানা, মূসক চালান নম্বর, তারিখ, বিক্রীত পণ্যের নাম ও পরিমাণ উল্লেখ করে অবহিত করতে হবে। পণ্য মূসক-১৬ রেজিস্টার এন্ট্রি করাসহ ওই ক্রয় সংশ্লিষ্ট মূল্য সংযোজন কর আহরণ নিশ্চিত করার লক্ষ্যে কমিশনার যথাযথ তত্ত্বাবধান করবেন।

স্থানীয় ক্রয়-বিক্রয়কারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে উল্লিখিত শর্তাদির কোনোরূপ ব্যত্যয় দেখা গেলে সংশ্লিষ্ট কমিশনার অবিলম্বে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন। এ আদেশ মূল্য সংযোজন কর বিধিমালা, ১৯৯১ এর বিধি ৩৮ এ প্রদত্ত ক্ষমতাবলে জারি করা হলো।

আদেশ দেখতে ক্লিক করুন

এমইউএইচ/এনডিএস/এমএস