শীর্ষস্থান ধরে রেখেছে ব্যাংক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ২৫ মে ২০১৯

গত সপ্তাহেও দেশের শেয়ারবাজারের প্রাণ হিসেবে পরিচিত ব্যাংক খাত লেনদেনের শীর্ষস্থান ধরে রেখেছে। এ নিয়ে টানা দুই সপ্তাহ লেনদেনের শীষস্থান ব্যাংক খাতের দখলে থাকল। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিক লেনদেন পর্যালোচনা করে এ তথ্য পাওয়া গেছে।

দীর্ঘদিন পর ব্যাংক খাত শীর্ষস্থান দখল করায় লেনদেনে কিছুটা হলেও গতি ফিরেছে। গত সপ্তাহে ডিএসইতে সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ৬০ লাখ টাকা, যা গত সপ্তাহের তুলনায় ৬৬ কোটি ৩০ লাখ টাকা বা ২২ দশমিক ৬৮ শতাংশ কম। আগের সপ্তাহে প্রতিদিন গড় লেনদেন হয় ২৯২ কোটি ৩০ লাখ টাকা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহজুড়ে শীর্ষে থাকা ব্যাংক খাতে গড়ে প্রতিদিন লেনদেন হয়েছে ৭৩ কোটি ৯৪ লাখ টাকা। গত সপ্তাহের ধারাবাহিকতায় দ্বিতীয় স্থান ধরে রাখা প্রকৌশল খাতে শেয়ার লেনদেন হয়েছে ৫১ কোটি ৯৯ লাখ টাকা। ৩০ কোটি ৮৮ লাখ টাকা লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে উঠে এসেছে বীমা খাত।

লেনদেন হওয়া অন্য খাতগুলোর মধ্যে- ওষুধ ও রসায়ন খাতে ২৮ কোটি ৪ লাখ টাকা, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ২৭ কোটি ৮৬ লাখ টাকা, বিবিধ খাতে ২৫ কোটি ১৩ লাখ টাকা, বস্ত্র খাতে ২৩ কোটি ৩৯ লাখ টাকা, আর্থিক খাতে ১৮ কোটি ৯৫ লাখ টাকা, চামড়া খাতে ১৭ কোটি ৬৯ লাখ টাকা, খাদ্য খাতে ৮ কোটি ৮৬ লাখ টাকা, সিরামিক খাতে ৭ কোটি ৬৪ লাখ টাকা, টেলিকমিউনিকেশন খাতে ৭ কোটি ৬২ লাখ টাকা এবং তথ্য ও প্রযুক্তি খাতে ৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাকি খাতগুলোর এককভাবে লেনদেনের পরিমাণ ৫ কোটি টাকার ঘরে বা তারও কম। এর মধ্যে- সিমেন্ট খাতে ২ কোটি ৯১ লাখ টাকা, মিউচ্যুয়াল ফান্ড খাতে ১ কোটি ৬৪ লাখ টাকা, সেবা ও আবাসন খাতে ১ কোটি ১৬ লাখ টাকা, পেপার অ্যান্ড প্রিন্টিং খাতে ৮৭ লাখ, পাট খাতে ৮৬ লাখ টাকা এবং ভ্রমণ ও অবকাশ খাতে ৮২ লাখ টাকার লেনদেন হয়েছে।

এমএএস/এমএআর/এমএস

আপনার মতামত লিখুন :