মুনাফা বাড়ার তথ্য দিল নিউ লাইন ক্লোথিংস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৭ এএম, ২৭ মে ২০১৯

পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে অর্থ উত্তোলন করা নিউ লাইন ক্লোথিংসের চলতি বছরের প্রথম তিন মাসের (জানুয়ারি-মার্চ) ব্যবসায় মুনাফা বেড়েছে। যার প্রভাবে চলতি হিসাব বছরের নয় মাসের (জুলাই’২০১৮ থেকে মার্চ’২০১৯) হিসাবে কোম্পানিটির মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে।

প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করা কোম্পানিটির শেয়ার আজ (২৭ মে) থেকে লেনদেন শুরু হয়েছে। শেয়ারবাজারে লেনদেন শুরু আগেই কোম্পানিটির অর্থিক অবস্থার এ তথ্য প্রকাশ হয়েছে। কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে ঢাকা স্টক এক্সচেঞ্জ বিনিয়োগকারীদের উদ্দেশে এ তথ্য প্রকাশ করেছে।

যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, কারখানা ভবন সম্প্রসারণ, মেয়াদি ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণ প্রস্তাবের খরচ খাতের ব্যয় মেটাতে গত বছরের ২৭ নভেম্বর কোম্পানিটিকে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে প্রতিষ্ঠানটি ১০ টাকা অভিহিত মূল্যে আইপিওতে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ৩০ কোটি টাকা উত্তোলন করেছে। ইতোমধ্যে আইপিও বিজয়ীদের শেয়ার বুঝিয়ে দিয়েছে কোম্পানিটি এবং শেয়ারবাজারে তা লেনদেনের জন্য স্টক এক্সচেঞ্জের অনুমোদন নিয়েছে। স্টক এক্সচেঞ্জের দেয়া অনুমোদন বলেই আজ থেকে ‘এন’ গ্রুপের আওতায় কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে।

এতিকে লেনদেন শুরুর আগে ডিএসইকে কোম্পানিটি জানিয়েছে চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকে ব্যবসা করে তাদের কর পরবর্তী মুনাফা হয়েছে ২ কোটি ৭২ লাখ ৮০ হাজার টাকা। প্রতিটি শেয়ারের বিপরীতে এই মুনাফার পরিমাণ ৬৮ পয়সা।

আগের বছরের একই সময়ে প্রতিষ্ঠানটি কর পরবর্তী মুনাফা করে ২ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা। আর শেয়ারপ্রতি মুনাফা হয় ৬৬ পয়সা। সে হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানিটির মোট মুনাফা বেড়েছে ৯ লাখ ৬০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ২ পয়সা।

চলতি বছরের জানুয়ারি-মার্চ প্রান্তিকের মতো ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসের হিসাবেও কোম্পানিটির মুনাফা বেড়েছে। ২০১৮ সালের জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত ব্যবসা করে কোম্পানিটি মুনাফা করেছে ৫ কোটি ৮৭ লাখ ৩০ হাজার টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ টাকা ৪৭ পয়সা।

আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটি মোট মুনাফা করে ৫ কোটি ৫৫ লাখ ৯০ হাজার টাকা। এতে শেয়ারপ্রতি মুনাফা হয় ১ টাকা ৩৯ পয়সা। এ হিসাবে আগের বছরের তুলনায় কোম্পানিটির মোট মুনাফা বেড়েছে ৩১ লাখ ৪০ হাজার টাকা। আর প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা বেড়েছে ৮ পয়সা।

এমএএস/এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :