বন্ড সুবিধার ১৪ কোটি টাকার পণ্য খোলা বাজারে পেল কাস্টমস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ০২ জুলাই ২০১৯

গাজীপুরে মেসার্স আম্বার ডেনিম লিমিটেডে অভিযান চালিয়ে বন্ড সুবিধায় আনা প্রায় ১৪ কোটি টাকার কাঁচামাল অবৈধভাবে স্থানীয় বাজারে বিক্রির ঘটনা উদঘাটন করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

সোমবার সহকারী পরিচালক মো. আবু হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল গোপন সংবাদের ভিত্তিতে এ অভিযান চালায়।

অভিযানে বন্ড সুবিধায় আনা কাঁচামাল অবৈধভাবে স্থানীয় বাজারে বিক্রির তথ্য মিলে। এসব কাঁচামালের মূল্য শুল্ক ও করসহ ১৩ কোটি ৭১ লাখ ৭৭ হাজার ৫৯২ টাকা।

কাস্টম গোয়েন্দা সূত্র জানায়, গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালকের নির্দেশে মেসার্স আম্বার ডেনিম লিমিটেডে আকস্মিক পরিদর্শন করে প্রতিনিধি দল। পরিদর্শনকালে প্রতিষ্ঠানটির ওয়্যার হাউসে প্রবেশ করে বন্ড সুবিধায় আমদানি করা কাঁচামাল গণনা করা হয়।

এ সময় প্রতিষ্ঠানটির সর্বশেষ অনুমোদিত ইউপি মোতাবেক সর্বশেষ মজুতের সঙ্গে তুলনা করে বিভিন্ন কাঁচামাল কম/বেশি পাওয়া যায়। কম/বেশি পাওয়া কাঁচামালের মধ্যে রয়েছে- পলিস্টার ইয়ার্ন ১০.৫ মে. টন, কটন ইয়ার্ন ২৫১.৪৭৩ মে. টন, এসিটিক এসিড ৭.৬৮৭ মে. টন, ডাইস ৮৩.৫৪৮ মে. টন, ফিনিশিং এজেন্ট ৩০.৭২২ মে. টন, কেমিকেল ৮২.৩০৭ মে. টন, কস্টিক সোডা ৩৩.৬৫৩ মে. টন ওয়াক্স ২৬.২৫০ মে. টন, রিডিউসিং এজেন্ট ৩.০৭৫ মে. টন, সফ্টনার ২.৮০০ মে. টন, ওয়েটিং এজেন্ট ২.০৫৯ মে. টন এবং স্টার্চ ৫০.৩২৫ মে. টন, মোট ৫৮৪.৪০৭ মে. টন।

এসব কাঁচামালের আমদানি মূল্য ৯ কোটি ৮০ লাখ ৫৮ হাজার ৫১ টাকা এবং ফাঁকি দেয়া রাজস্বের পরিমাণ ৩ কোটি ৯১ লাখ ১৯ হাজার ৫৪১ টাকা।

এমএএস/এএইচ/এমএস