আগ্রহ হারানোর শীর্ষে গ্লোবাল ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৪ পিএম, ৩০ আগস্ট ২০১৯

গত সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থানটি দখল করেছে গ্লোবাল ইন্স্যুরেন্স কোম্পানি। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে। এতে কোম্পানিটির শেয়ার দামে বড় ধরনের পতন হয়েছে।

এদিকে দাম কমে যাওয়ার কারণে বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দেন। ফলে সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ২ লাখ ২৪ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৫ কোটি ৪৪ হাজার টাকা।

অপরদিকে শেয়ারের দাম কমেছে ২৮ দশমিক ৭০ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি শেয়ারের দাম কমেছে ৯ টাকা ৭০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২৪ টাকা ১০ পয়সায়, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ৩৩ টাকা ৮০ পয়সা।

২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া এই সাধারণ বীমা কোম্পানিটি লভ্যাংশের ক্ষেত্রে বোনাস শেয়ার নির্ভরশীল। বছরের পর বছর ধরে শেয়ারহোল্ডাররা কোম্পানিটি থেকে লভ্যাংশ হিসেবে শুধু বোনাস শেয়ার পাচ্ছেন।

২০০৮ থেকে ২০১৫ সাল পর্যন্ত কোম্পানিটি প্রতি বছর শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ করে বোনাস শেয়ার লভ্যাংশ দিয়ছে। তবে সম্প্রতি কোম্পানিটির লভ্যাংশের পরিমাণ কমে এসেছে। ২০১৭ সালে ৫ শতাংশ এবং ২০১৬ সালে ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

ডিএসইর তথ্য অনুযয়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৩৫ দশমিক ৭১ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৯ দশমিক ৯২ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৪ দশমিক ৩৭ শতাংশ শেয়ার।

গ্লোবাল ইন্স্যুরেন্সের পরেই গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল ভিএফএস থ্রেড ডাইং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৬ দশমিক ১১ শতাংশ। এর পরেই রয়েছে তুং হাই নিটিং অ্যান্ড ডাইং। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ১৫ দশমিক ৭৯ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় থাকা- জেনারেশন নেক্সট ফ্যাশনের ১৫ দশমিক ৬৯ শতাংশ, ফ্যামেলি টেক্স’র ১৫ দশমিক ৩৮ শতাংশ, আইসিবি ইসলামী ব্যাংকের ১৫ শতাংশ, কপারটেক ইন্ডাস্ট্রিজের ১৪ দশমিক ৭৪ শতাংশ, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ডের ১৪ দশমিক ১৬ শতাংশ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের ১৩ দশমিক ৮৯ শতাংশ এবং অ্যাপোল ইস্পাতের ১৩ দশমিক ৮৫ শতাংশ দাম কমেছে।

এমএএস/জেএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]