১০ লিটার তেলে চুরি এক লিটার!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ১২ জানুয়ারি ২০২০

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও এলাকার মেসার্স চাঁন অ্যান্ড সূর্য ফিলিং স্টেশনে জ্বালানি তেল পরিমাপে কারচুপির প্রমাণ পেয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। স্টেশনটি প্রতি ১০ লিটারে প্রায় এক লিটার তেল কম দিচ্ছে। তাই ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করেছে বিএসটিআই।

রোববার (১২ জানুয়ারি) বিএসটিআইএর উপ-পরিচালক (মেট্রোলজি) মো. রেজাউল করিম সরকার এসব তথ্য জানান।

তিনি বলেন, 'একই অপরাধে মেসার্স চাঁন অ্যান্ড সূর্য ফিলিং স্টেশনসহ তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন এলাকায় সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে এসব মামলা দেয় বিএসটিআই।'

রেজাউল করিম সরকার বলেন, 'গত ৯ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও এলাকায় বিএসটিআই বিশেষ অভিযানে গিয়ে দেখতে পায়, মেসার্স চাঁন অ্যান্ড সূর্য ফিলিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে প্রতি ১০ লিটারে চারটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ৯২০, ৫০০ ৩০০ ও ৮০ মিলি লিটার এবং একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৯৮০ মিলি লিটার (প্রায় এক লিটার) করে তেল কম প্রদান করছে। তাই ফিলিং স্টেশনটির বিরুদ্ধে ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮ অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।'

এদিন একই এলাকার মেসার্স জান অ্যান্ড নান ফিলিং স্টেশনে জ্বালানি তেল পরিমাপে প্রতি ১০লিটারে দুটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে ৭৮০ ও ৬২০ মিলি লিটার ও মেসার্স এন.এস.এস ফিলিং স্টেশনে জ্বালানি তেল পরিমাপে প্রতি ১০ লিটারে চারটি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে যথাক্রমে ২৮০, ২৬০, ২৮০ ও ২৩০ মিলি লিটার এবং একটি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৬২০ মিলি লিটার তেল কম প্রদান করে আসছে। তাই এ দুই প্রতিষ্ঠানের বিরুদ্ধেও একই অপরাধে একই আইনে মামলা দায়ের করা হয়েছে।

অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক মো. আব্দুল্লাহ আল মামুনের নেতৃত্বে পরিদর্শক মো. লিয়াকত হোসেন ও মো. রাকিবুল আলম অংশগ্রহণ করেন।

এমইউএইচ/এফআর/জেআইএম