৭২ ঘণ্টার মধ্যে ভোজ্যতেল ‘এ’ সমৃদ্ধ করতে হবে : শিল্পমন্ত্রী


প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১০ ডিসেম্বর ২০১৫

যেসব ব্যবসায়ী এখনো ভোজ্যতেল ভিটামিন ‘এ’ সমৃদ্ধ করেননি তাদেরকে আগামী ৭২ ঘণ্টার সময় বেঁধে দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। এই সময়ের মধ্যে যে সমস্ত দোকান বা মার্কেটে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল থাকবে না তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)কে নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীতে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের বোর্ড রুমে ‘ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন, ২০১৩’ এবং ‘ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বিধিমালা, ২০১৫’ অবহিতকরণ কর্মশালার উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।

তিনি বলেন, আগামী ৭২ ঘণ্টার মধ্যে যে সমস্ত দোকান বা মার্কেটে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল থাকবে না, তাদের এই তেল মার্কেট থেকে উঠিয়ে নেয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শিল্পমন্ত্রী আরো বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আন্তর্জাতিক প্রস্তাব। এটা আমাদের নিজস্ব কোনো প্রস্তাব নয়। আর এই আইন পাশ করার আগে বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা হয়েছে। এছাড়া এটা আদালতের নির্দেশ। যে সমস্ত ব্যবসায়ী আদালতের নির্দেশ মানবে না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এটা আমাদের জাতীয় স্বার্থ হিসেবে দেখা দিয়েছে। জাতীয় স্বার্থে- জাতি গঠনের প্রশ্নে; এই জন্য কাউকে ছাড় দেয়া হবে না। ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল সরবরাহ না করলে ৭২ ঘণ্টা পর ব্যবস্থা নেওয়া হবে।

অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, যে সমস্ত ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ আছে, শুধু স্টিকার লাগিয়ে দিলেই হবে। এই জন্য শিল্প মন্ত্রণালয়কে শক্ত অবস্থানে যেতে হবে। তার আগে এটাও নিশ্চিত করতে হবে যারা সুস্থ্য আছে, তাদের ভিটামিন ‘এ’ সমৃদ্ধ তেল খেলে স্বাস্থ্যগত কোনো সমস্যা হবে না।

গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রোভড নিউট্রিশন (গেইন), বাংলাদেশের সহযোগিতায় ফর্টিফিকেশন অব এডিবল অয়েল ইন বাংলাদেশ  (ফেজ-২) শীর্ষক প্রকল্প এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় ৬ শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ও প্রকল্প পরিচালক মো. লুৎফর রহমান তরফদারের সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য রাখেন- শিল্পসচিব মো. মোর্শারফ হোসেন ভূইয়া।

এসআই/আরএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]