আধঘণ্টায় ৪০০ কোটি টাকার লেনদেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৩ এএম, ০৪ অক্টোবর ২০২১

আগের দিনের মতো সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৪ অক্টোবর) লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে মূল্যসূচকের বড় উত্থান প্রবণতা দেখা দিয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। লেনদেনেও বেশ ভালো গতি দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ২৯ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়ে গেছে চারশ কোটি টাকার।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে প্রথম মিনিটে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স প্রায় ৫০ পয়েন্টের বেড়ে যায়।

তবে এরপর কিছু প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কমে। তবে লেনদেনের প্রথম আধাঘণ্টাজুড়েই সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

jagonews24

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৩৬ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৩২ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৮ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ২৫ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৬৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৪১টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৪৬২ কোটি ৬০ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৫ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২৬ কোটি ৮২ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৪৩ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ৬৭টির ও অপরিবর্তিত রয়েছে ১৬টির।

এমএএস/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]