ক্রেতা-উদ্যোক্তাদের ভিড়ে মুখরিত এসএমই পণ্য মেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৯ পিএম, ২৫ নভেম্বর ২০২২
ছুটির দিনে জমে ওঠে এসএমই পণ্য মেলা

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে চলছে দশম জাতীয় এসএমই পণ্য মেলা। ২৪ নভেম্বর শুরু হওয়া এ মেলা চলবে ৩ ডিসেম্বর পর্যন্ত। ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের তৈরি দেশি পণ্যের সবচেয়ে বড় এ আয়োজনে দর্শনার্থীদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে।

শুক্রবার (২৫ নভেম্বর) বিকেলে মেলার দ্বিতীয় দিনে ক্রেতাদের ভিড়ে খুশি ক্ষুদ্র উদ্যোক্তা মুনসেজ ক্রাফটসের স্বত্ত্বাধিকারী সাদিয়া শারমিন। নারীদের বিভিন্ন ফ্যাশন আইটেমের পশরা সাজিয়ে বসেছেন তিনি।

জাগো নিউজকে এই উদ্যোক্তা বলেন, উদ্বোধনের পরদিনই প্রচুর দর্শনার্থী এসেছেন। স্টলে স্টলে ঘুরছেন তারা। বিকেল নাগাদ মানুষের ঢল নেমেছে। আর্টিস্টিক ফ্যাশন আইটেম হিসেবে আমার এখানে ক্রেতাদের আগ্রহও বেশ।

ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের ৩২৫টি প্রতিষ্ঠানের ৩৫১টি স্টলের রয়েছে এবারের মেলায়। মেলায় অংশ নেওয়া উদ্যোক্তাদের ৬০ শতাংশই নারী। এবারের মেলায় ফ্যাশন ডিজাইন খাতের সবচেয়ে বেশি ১৩০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এছাড়া খাদ্য-কৃষি প্রক্রিয়াজাতকরণ পণ্যের ৪৫টি, হস্ত ও কারুশিল্পের ৩৮টি, চামড়াজাত পণ্য খাতের ৩৬টি, পাটজাত পণ্যের ৩৫টি, আইসিটি পণ্য-সেবার ৮টি, লাইট ইঞ্জিনিয়ারিং (হালকা প্রকৌশলী) পণ্যের ৬টি, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স খাতের ৩টি, প্লাস্টিক পণ্যের ৫টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে।

মেলায় স্টল নিয়েছেন শাবাব লেদারের স্বত্ত্বাধিকারী মাকসুদা খাতুন। জাগো নিউজকে তিনি বলেন, প্রতিবছর এই মেলার জন্য আমরা মুখিয়ে থাকি। একই ছাতার নিচে সব ধরনের উদ্যোক্তারা এখানে আসার সুযোগ পান। ফলে সরাসরি ক্রেতা ও করপোরেট ক্রেতা কিংবা নতুন উদ্যোক্তা যারা পণ্যের উৎস খুঁজছেন সবাইকে নিয়ে এক ধরনের আনন্দমুখর পরিবেশ সৃষ্টি হয়।

মাকসুদা খাতুন আরও বলেন, আমরা খুব ভালো সাড়া পাচ্ছি। আর এই প্রথমবার এসএমই মেলা ১০ দিনব্যাপী হচ্ছে। এবার সময় বেশি পাচ্ছি, আশা করছি গ্রাহকও বেশি পাবো। একই সঙ্গে আমাদের পণ্যের প্রচার ও প্রসার বৃদ্ধি পাবে।

রামপুরা থেকে মেলায় আসা আরিফা-তারিন দম্পতি জানালেন এসএমই পণ্য মেলায় এসে বাণিজ্য মেলার কথা মনে পড়ছে। চাকরিজীবী তারিন বলেন, বৈচিত্র্যময় এতো দেশীয় পণ্য দেখতেই দারুন ভালো লাগছে। আগারগাঁওয়ে এখন বাণিজ্য মেলা হয় না। কিন্তু এই মেলায় এতো আয়োজন ও মানুষের ভিড়ে মনে হচ্ছে এটাই বাণিজ্য মেলা।

এসএম/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।