জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহী ৪০ কোম্পানি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ০৪ ডিসেম্বর ২০২২

বিনিয়োগকারীদের জন্য প্রস্তুত জাপানিজ অর্থনৈতিক অঞ্চল। এর মধ্যে এ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে ৪০ কোম্পানি। নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত এক হাজার একর জায়গার ওপর প্রতিষ্ঠিত জাপানিজ অর্থনৈতিক অঞ্চলটি মঙ্গলবার (৬ ডিসেম্বর) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (৪ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নিজ কার্যালয়ে এক মতবিনিময় সভায় এ তথ্য জানান বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন। ডেভেলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের (ডিজেএফবি) সঙ্গে যৌথভাবে মতবিনিময় সভার আয়োজন করে বেজা।

বেজার নির্বাহী চেয়ারম্যান বলেন, পুরো অর্থনৈতিক অঞ্চল চালু হলে সেখানে ১৫০ কোটি ডলার বিনিয়োগ হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ১৫ হাজার কোটি টাকা। সেখানে এক লাখ মানুষের কর্মসংস্থান হবে।

আরও পড়ুন >> সোমবার জাপানিজ অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

শেখ ইউসুফ হারুন বলেন, অর্থনৈতিক অঞ্চলটিতে বিনিয়োগে এরই মধ্যে বিখ্যাত প্রতিষ্ঠান সিঙ্গার ও জার্মানির কোম্পানি রুডলফের সঙ্গে চুক্তি সই হয়েছে। আরও ৪০টি কোম্পানি বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে। যার মধ্যে ৩০টি কোম্পানি জাপানের। বাকি দশটি অন্য দেশের। উদ্বোধনীর দিন আগামী ৬ ডিসেম্বর জাপানের দুটি কোম্পানির সঙ্গে চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

জাপানিজ অর্থনৈতিক অঞ্চলে সরকার ও জাপানের শেয়ার কত জানতে চাইলে শেখ ইউসুফ হারুন বলেন, বেজার শেয়ার থাকছে ২৪ শতাংশ, জাইকার ১৫ শতাংশ এবং সুমিতমো করপোরেশনের ৬১ শতাংশ।

তিনি বলেন, উদ্বোধনের পর কোম্পানিগুলো কারখানা নির্মাণকাজ শুরু করতে পারবে। আগামী এক বছরের মধ্যে সেখানে কারখানা থেকে উৎপাদন শুরু হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন— জাপানিজ অর্থনৈতিক অঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক তারো কাউয়াচি, প্রকল্প পরিচালক সালেহ আহমেদ, বেজার নির্বাহী সদস্য ইরফান শরীফ, আবদুল আজীম চৌধুরী, ডিজেএফবির সভাপতি হামিদ-উজ-জামানসহ অন্যরা।

এমওএস/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।